শিরোনাম
বড় মানুষ হয়ে মায়ের চোখের পানি মোছার স্বপ্ন তাদের
প্রকাশ : ০৮ মার্চ ২০১৯, ১৫:০৭
বড় মানুষ হয়ে মায়ের চোখের পানি মোছার স্বপ্ন তাদের
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যে বয়সে বই, খাতা নিয়ে স্কুলে যাওয়ার কথা। আর সে বয়সে তারা পেটের তাগিদে হোটেলে কঠোর পরিশ্রম করে যাচ্ছে। তবে তাদের পড়ার ইচ্ছা ছিলো প্রবল। কিন্তু পরিবারের দৈন্যদশা, অভাব অনটন ও বাবার বৈরী মনোভাবে তাদের সে আশা-আকাঙ্ক্ষা ধূলিসাৎ হয়ে যায়। দারিদ্র্যতার কারণে আর তাদের লেখাপড়া হয়নি। তারা এখন হোটেলের শিশু শ্রমিক হিসেবেই জীবন অতিবাহিত করছে।


বলছিলাম আরাফাত হোসেন (১১) ও আব্দুল আহাত (৯) নামে দুই সহোদরের কথা। তারা একই হোটেলে এখন বয় হিসেবে কাজ করছে। আরাফাত পড়তো কর্ণফুলী উপজেলার মইজ্জ্যারটেক বাগদাদ মাদ্রাসায়। আর আহাত পড়ত চরপাথরঘাটা ইউনিয়নের ইছানগর পুড়াবাড়ির ব্র্যাক স্কুলের তৃতীয় শ্রেণিতে। কিন্তু অভাব আর দারিদ্রতার কারণে হয়তো আরাফাত ও আহাত দুজনেই পুরাতন ব্রিজঘাট হোটেল ক্যাফে আয়ান রেস্টুরেন্টে কাজ করছে। মাদকাসক্ত বাবা। মা গৃহিণী সংসার চলবে কেমনে? এই দুই শিশুর হোটেলে কাজ করে দৈনিক মজুরি পায় ২০০ টাকা। যা দিয়ে কোনো মতে তাদেরসংসার চলে।


অথচ তাদের দুজনের সাথে কথা বলে জানা যায়, তারা পড়তে চায়। কিন্তু কে তাদের পড়াবে? তারা যদি পড়তে স্কুলে যায় তাহলে সংসার চলবে কেমনে? একমাত্র পরিবারের অভাবের কারণেই খাবার হোটেলে চাকরি করতে হচ্ছে তাদের।


আরাফাত হোসেন জানায়, সমাজের আর দশটা শিশুর মতো তার ইচ্ছে ছিল লেখাপড়া করে অনেক বড় মানুষ হবার। দেশ-বিদেশে বড় বড় গাড়িতে করে ঘুরে বেড়ানোর। আর মায়ের চোখের পানি মুছে দেবার। কিন্তু তা কি আর এ কাজ করে সম্ভব!


বিবার্তা/জাহেদ/আকবর/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com