শিরোনাম
লক্ষ্মীপুর- ২ ও ৩ আসন পুনঃনির্ধারণ
সিইসিসহ ৮ কর্মকর্তার জবাব চেয়েছে হাইকোর্ট
প্রকাশ : ২২ জুন ২০১৮, ০১:০২
সিইসিসহ ৮ কর্মকর্তার জবাব চেয়েছে হাইকোর্ট
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লক্ষ্মীপুর- ২ (রায়পুর ও সদরের একাংশ) ও লক্ষ্মীপুর- ৩ (সদর) সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণে উচ্চ আদালতে (হাইকোর্ট) রিট করা হয়েছে। সীমানা পুনঃনির্ধারণে নির্বাচন কমিশন কর্তৃক গেজেট বিজ্ঞপ্তি কেন আইন বহির্ভূত ঘোষণা করা হবে না জানতে চেয়ে প্রধান নির্বাচন কমিশনারসহ ৮ কর্মকর্তাকে জবাব দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।


বৃহস্পতিবার দুপুরে হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও শহিদুল করিমের সমন্বিত অবকাশকালীন বেঞ্চ রিটটি আমলে নিয়ে এ নির্দেশ প্রদান করেন। সুপ্রীমকোর্টের আইনজীবী ও লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার বাসিন্দা মো. সালাহ উদ্দিন রিগ্যানের আবেদন করা রিটের প্রেক্ষিতে এ আদেশ দেয়া হয়।


সূত্র জানায়, চলতি বছরের ৩০ এপ্রিল নির্বাচন কমিশনের কর্তৃক গেজেট বিজ্ঞপ্তিতে সংসদীয় আসনগুলোকে অখণ্ড উপজেলা, প্রশাসনিক সুযোগ-সুবিধা ও জনসংখ্যার বিভাজন নিশ্চিত করতে বলা হয়েছে। কিন্তু লক্ষ্মীপুর- ২ আসনের মধ্যে সদর উপজেলার ৯টি ইউনিয়ন সংযুক্ত থাকায় আঞ্চলিক অখণ্ডতা রয়েছে। এছাড়া এসব ইউনিয়নের জনগণ রায়পুর উপজেলার প্রশাসনিক কোনো সুযোগ-সুবিধা গ্রহণ করেন না এবং যাতায়াত নেই। এখানে জনসংখ্যার বিভাজনও রয়েছে। তবে কেন লক্ষ্মীপুর- ২ ও লক্ষ্মীপুর- ৩ আসনের সীমানা পুনঃনির্ধারণ করা হবে না জানতে চেয়ে হাইকোর্টে রিট করা হয়।


আদালত সূত্রে জানায়, সীমানা পুনঃনির্ধারণে নির্বাচন কমিশন কর্তৃক গেজেট বিজ্ঞপ্তি কেন আইন বহির্ভূত ঘোষণা করা হবে না জানতে চেয়ে প্রধান নির্বাচন কমিশনার, সচিব, যুগ্ম-সচিব, লক্ষ্মীপুর জেলা প্রশাসক, জেলা নির্বাচন কর্মকর্তা, জেলা সীমানা নির্ধারণ কর্মকর্তা, রায়পুর ও সদর উপজেলা সীমানা নির্ধারণ কর্মকর্তাকে জবাব দেওয়ার জন্য নির্দেশ দেয়া হয়।


রিটকারী আইনজীবী মো. সালাহ উদ্দিন রিগ্যান জানান, রায়পুর উপজেলাকে আমরা একটি স্বতন্ত্র সংসদীয় আসন চাই। এজন্য নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী আমি আদালতে রিট করেছি। আদালত প্রধান নির্বাচন কমিশনসহ ৮ কর্মকর্তাকে জবাব দেয়ার জন্য বলেছেন।


বিবার্তা/সুমন/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com