শিরোনাম
উল্লাপাড়ায় জমে উঠছে বড়হর পশুর হাট!
প্রকাশ : ০৮ আগস্ট ২০১৯, ১৭:১৫
উল্লাপাড়ায় জমে উঠছে বড়হর পশুর হাট!
সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঈদুল আজহার বাকি আর চার দিন।ঈদ সামনে রেখে ইতোমধ্যেই জমে উঠেছে উল্লাপাড়ার পশুর হাট।বুধবার গরু হাটের দিন হওয়ায় সকাল থেকেই পছন্দের পশু কিনতে বড়হর হাটে ক্রেতা সমাগম ছিল উল্লেখযোগ্য।


সকাল থেকেই হাটে ভিড় লক্ষ্য করা গেছে।একদিকে ক্রেতাদের পশু দেখা ও দামাদামি।অন্যদিকে সিরাজগঞ্জের বাহিরে থেকে বিক্রেতারা বড়হর হাটে ঢুকছে ট্রাক ভর্তি গরু নিয়ে।কেউ বা বাড়ি থেকে বিক্রি করার জন্যে গরু নিয়ে দাড়ঁনো হাটের খুঁটির পাশে।


তবে নিজেদের দেয়া দাম থেকে ক্রেতাদের তেমন ছাড় দিচ্ছেন না বিক্রেতারা।এমন অভিযোগ পাওয়া গেছে গতকাল বড়হর হাটে কোরবানির পশু কিনতে আসা অনেক ক্রেতার।


বড়হর ইউনিয়নের তিয়রহাটী গ্রাম থেকে কোরবানির পশু কিনতে বড়হর এসেছেন মোঃ আব্দুল লতিফ দুলাল সরদার।কোরবানির গরু পছন্দ করে কিনতে বাবার সঙ্গে হাটে এসেছে ১২ বছরের সাজিদ হোসেন হিরা।


মোঃ আব্দুল লতিফ দুলাল সরদার বলেন, ‘বিক্রেতারা দাম বেশি হাঁকছে।সাধারণত যে দাম হওয়া উচিত তার চাইতেও অনেক বেশি।যে গরু দাম গতহাটে ৫০ হাজার আজ তা অনেক বেশি চাচ্ছে বিক্রেতারা।এখনো গরু আসছে।দেখতে আসছি। পুরোপুরি গরু না আসা পর্যন্ত কিছু বলা যাচ্ছে না্।’


আমডাঙ্গা গ্রাম থেকে আসা আশরাফুল মাস্টার বলেন, ‘দেশি গরুর পরিমাণ একটু বেশি মনে হচ্ছে।হাটে ভারত এবং নেপালি গরুও দেখতে পাচ্ছি। দেশি যা দেখছি, পছন্দ হলেও দামে হচ্ছে না। দাম অনেক বেশি চাচ্ছে বিক্রেতারা।’


বগুড়া থেকে আগত ব্যাপারীদের কাছে দেখা গেছে অধিকাংশই ভারতীয় জাতের গরু।অনেকে বছর খানেক আগে স্থানীয় হাট থেকে গরু কিনে তা লালন পালন করে হাটে এনেছেন এই বিক্রেতারা।


মূলত প্রতি বছর কোরবানির ঈদের পর নতুন গরু কেনেন এসব পশু ব্যবসায়ীরা। এক বছর লালন পালন শেষে ঢাকার হাটে নিয়ে আসেন বিক্রি করতে।


শাহজাদপুর উপজেলা থেকে ১০টি গরু নিয়ে এসেছেন এক ব্যাপারী। ১০টি গরুই দেশি জাতের লালচে রং এর চাহিদা একটু বেশি। বুধবার পর্যন্ত একটিও বিক্রি হয়নি। তাই বলে দাম কমাতেও রাজি নন এই বিক্রেতা।


তিনি বলেন, ‘লোকজন আসে, দেখে। দামে হয় না। তাই বেচি না। এক বছর পালছি, গরুর খাবারের দাম বেশি। অনেক খরচ। কম দামে হয় না।’


এদিকে হাটে দেশি গরুর সংখ্যা বেশি দেখা গেছে। তবে পুরোপুরি জমে উঠেছে হাটটি যেমনটা পুরো হাট ঘুড়ে দেখলাম। বিকেল গড়তে না গড়তেই গরুর দাম একটু বেশি হতে লাগলো। স্কুলের সড়কের পাশে দেশি গরুর দেখা মিলল। এমনটা জানালেন বড়হার পশুর হাটের কর্মী সাব্বির।


বড়হর হাটের এক ইজাদার জানান, ‘হাটের পক্ষ থেকে ক্রেতা-বিক্রেতাদের জন্য রয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা । এতে এ পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ক্রেতাদের চাহিদার মধ্যে খামারে বা বাড়িতে পোষা গরুই প্রাধান্য পাচ্ছে বলে মনে করছেন স্থানীয়রা। পশু আমদানির ওপর দাম নির্ভর করলেও এ বছর সব ধরনের পশুর দাম তুলনামূলক একটু বেশি হবে বলে মনে করছেন ক্রেতা-বিক্রেতা উভয়ে।’


বিবার্তা/নাসিম/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com