খুলনা
রেলওয়ে থানায় নারী ধর্ষণের অভিযোগের সুষ্ঠ তদন্তের দাবীতে মানববন্ধন
প্রকাশ : ০৬ আগস্ট ২০১৯, ১৮:৩৩
রেলওয়ে থানায় নারী ধর্ষণের অভিযোগের সুষ্ঠ তদন্তের দাবীতে মানববন্ধন
খুলনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খুলনা রেলওয়ে পুলিশের (জিআরপি) থানার ওসি ওসমান গনিসহ পাঁচ পুলিশ সদস্যর বিরুদ্ধে গৃহবধূকে থানায় আটকে রেখে গনধর্ষণের অভিযোগের সঠিক তদন্ত এবং দোষী সাবস্তদের বিচারের দাবিতে মানববন্ধন করেছেন জনউদ্যোগ, খুলনার নাগরিক নেতৃবৃন্দ।


মঙ্গলবার (৬ আগস্ট) দুপুরে নগরীর পিকচার প্যালেস মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।


এ সময় বক্তারা বলেন, নারীকে নিরাপদে চলাচলের সুযোগ করে দিতে হবে। কোনভাবে নারী যেন প্রতিবন্ধকতার সম্মুখিন না হয়। নারী কোন অপরাধে জড়িত হলে তাকে নিয়ম অনুযায়ী জেরা করতে হবে। কোনভাবেই যেন শরীরিক নির্যাতনের শিকার না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।


কিন্তু রেলের যাত্রীদের নিরাপত্তার ব্যবস্থার পরিবর্তে একজন নারীকে থানায় আটকে রেখে ওসিসহ পাঁচ পুলিশ ধর্ষণ করেছে এর চেয়ে আর জঘন্য কোন কাজ হতে পারে না। তাই ঘটনার সুষ্ঠ তদন্ত ও দোষীদের কঠোর শাস্তির আওতায় আনতে হবে। তদন্তের সুবিধার্থে অভিযুক্তদের স্বপদ থেকে সরিয়ে দিতে হবে। কোনভাবে যেন আসামিরা এই অভিযোগটি ভিন্নখাতে প্রবাহিত করতে না পারে সেদিকে নজর রাখতে হবে।


বক্তারা আরো বলেন, গৃহবধুকে গণধর্ষণকারীরা দোষী সাব্যস্ত হলে বিচারের আওতায় আনতে হবে। গণধর্ষণকারীরা যেন কোন মতে পালিয়ে না যেতে পারে তার জন্য প্রশাসনকে সজাগ থাকতে হবে। ধর্ষণের বিচার বিলম্বিত বা উপেক্ষিত হওয়ার কারণে মানুষের মাঝে বিচার ব্যবস্থার প্রতি আস্থার সংকট সৃষ্টি হয়েছে। এজন্য দ্রুত বিচার আইনে ধর্ষণের বিচার নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর জিরো টলারেন্স নীতি গ্রহণ করতে হবে। পরিবার, কর্মক্ষেত্র ও জনস্থানে জেন্ডার ভিত্তিক নির্যাতন ও যৌন হয়রানী বন্ধ করার জন্য বিদ্যমান আইন ও এ সংক্রান্ত হাইকোটের নির্দেশনা বাস্তবায়ন করতে হবে। নারী ও শিশু আইন প্রয়োগের দুর্বলতা চিন্থিতকরণ এবং তা যথাযথ বাস্তবায়ন করতে হবে।


মানববন্ধনে বক্তব্য রাখেন , জনউদ্যোগ, খুলনার নেতা ও বিএমএর সভাপতি ডা: শেখ বাহারুল আলম, জনউদ্যোগের সদস্য সচিব সাংবাদিক মহেন্দ্রনাথ সেন।


অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাসদ নেতা খালিদ হোসেন, সিপিবির মহানগর কমিটির সভাপতি এইচএম শাহাদাৎ, নারী নেত্রী অ্যাড. শামীমা সুলতানা শিলু, নারী নেত্রী সিলভী হারুণ, মানবাধিকার কর্মী অ্যাড. মোমিনুল ইসলাম, ওয়ার্কার্স পার্টির সম্পাদকমন্ডলীর সদস্য কমরেড মফিদুল ইসলাম, সিপিবির জেলা কমিটির নেতা মিজানুর রহমান বাবু, ন্যাপ নেতা তপন রায়, টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার ফিরোজ উদ্দিন, সাংবাদিক নেতা রাশেদুল ইসলাম বাবলু, আসাদুজ্জামান রিয়াজ, আশরাফুল আলম, ইয়েস দলনেতা মাহমুদুল ইসলাম, সোনালী প্রতিবন্ধীর ইসরাত আরা হিরা, আলহাজ্ব মহিউদ্দিন আহমেদ, শেখ আব্দুল হালিম, আইনুল হক, শাহ মামুনুর রহমান তুহিন, ব্যবসায়ী আব্দুস সালাম ঢালী, আগুয়াণ ৭১ এর সভাপতি আব্দুল্লাহ চৌধুরী, নান্দিক একাডেমীর জেসমিন আরা, শেখ হেদায়েত হোসেন, রেজাউল আলম চৌধুরী বিপ্লব, কৃষ্ণা দাস , কণিকা বিশ্বাসসহ বিভিন্ন স্বেচ্ছসেবী ও নাগরিক সংগঠনের নেতৃবৃন্দ।


বিবার্তা/তুরান/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com