শিরোনাম
টাঙ্গাইলে নজর কাড়ছে কালা মানিক
প্রকাশ : ০৩ আগস্ট ২০১৯, ২১:২০
টাঙ্গাইলে নজর কাড়ছে কালা মানিক
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

এবারের কোরবানির ঈদে নজর কাড়ছে টাঙ্গাইলের কালিহাতীর মহেলা গ্রামের মোস্তফার ষাঁড় গরু কালা মানিক। বিশাল আকৃতির কালা মানিককে দেখতে প্রতিদিন ভিড় জমাচ্ছেন অগণন মানুষ। গরুটি লম্বায় ৯ ফুট ১০ ইঞ্চি, উচ্চতায় ৫ ফুট ৯ ইঞ্চি এবং গায়ের রঙ কুচকুচে কালো।


রঙ মিস্ত্রি মোস্তফা ৩ বছর আগে পাশের গ্রামের ওয়াসিমের কাছ থেকে ৫০ হাজার টাকায় শাহীয়াল জাতের বাছুর কিনে আনেন। স্ত্রী রাশিদার সহযোগিতা নিয়ে অনেক পরিচর্যা করে বাছুরটিকে বড় করেছেন। মোস্তফা-রাশিদা দম্পতি ষাঁড়টির নাম রেখেছেন কালা মানিক। কালা মানিকের বর্তমান ওজন প্রায় ৩৫ মণ। ব্যক্তিমালিকানায় এত বড় গরু এলাকায় না থাকায় মানুষের আগ্রহের শেষ নেই।



রাশিদা বেগম বলেন, ‘অনেক কষ্ট কইরা বাছুরটিকে বড় করছি। বুট, মাষকলাই ও ছোলা, কুঁড়া, খৈল, মোটা ভুসি, আলু, ভুট্টা, কাঁচা ঘাস নিয়মিত খাওয়াই। এ ছাড়া কলা, আপেল ও মালটা ট্যাহা অইলেই খাওয়াই।’ দিন-রাতে ৫-৬ বার খাবার খাওয়াতে হয়। গত চার মাস ধরে প্রতিদিন ৬শ টাকার খাবার লাগছে। দিনে ২-৩ বার গরুটিকে গোসল করাতে হয়। গরুর পানির জন্য মোটর ও বাতাসের জন্য ফ্যান লাগানো হয়েছে গোয়াল ঘরে। ঘরে বাইরে আনা-নেওয়ার জন্য কয়েক জন মানুষ লাগে।


কালা মানিকের মালিক মোস্তফা বলেন, ‘বাড়িতে এসে অনেকেই দেখতাছে ও দাম করতাছে। বাড়িতে বেচা না অইলে ঈদের ২-৩ দিন আগে গরুটি নারায়ণগঞ্জে হাটে উডাবো। আশা করি ১১-১২ লাখ ট্যাহায় বেচতে পারমু।’ তিনি আরও জানান, সন্তানের মতো গরুটিকে বড় করছি। বিক্রির অর্থ দিয়ে আমার দুটি ছেলেকে ভালোভাবে পড়াব, একটি ঘর করব এবং আরও কয়েকটি গরু কিনব।


বিবার্তা/তোফাজ্জল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com