শিরোনাম
‘প্রাথমিকে দুর্নীতি দমনে ভূমিকা নিতে হবে’
প্রকাশ : ৩০ জুলাই ২০১৯, ১৬:৪৮
‘প্রাথমিকে দুর্নীতি দমনে ভূমিকা নিতে হবে’
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, প্রাথমিক শিক্ষা বিভাগে যদি আমরা ব্যর্থ হই, তাহলে দেশের দুর্নীতি দমন সম্ভব নয়। প্রাথমিক বিদ্যালয় হচ্ছে প্রকৃত মানুষ গড়ার সোপান। এজন্য দেশের দুর্নীতি দমন করতে হলে প্রাথমিক শিক্ষা থেকেই কার্যকর ভূমিকা নিতে হবে।ফলে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের বিকল্প নেই।


তিনি বলেন, দুর্নীতি দমনের পাশাপাশি দুর্নীতি প্রতিরোধ করতে হবে।প্রাথমিক পর্যায়ে দক্ষ মানবগোষ্ঠী গড়ে তুলতে সবাইকে সচেতন হতে হবে।


মঙ্গলবার যশোর জিলা স্কুল অডিটোরিয়ামে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে মতবিনিময় ও মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


তিনি আরো বলেন, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার মান উন্নয়নে শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক তথা বাবা মা, বিদ্যালয় পরিচালনা কমিটিসহ সবাইকে একই সুতোয় গাঁথতে হবে। তা না হলে টেকসই উন্নয়নে শিক্ষার লক্ষ্যমাত্রা অর্জন করা কঠিন হয়ে যাবে।প্রাথমিকের শিক্ষার্থীদের সুশিক্ষা ও উন্নয়নের ধারায় সম্পৃক্ত করা না গেলে অনেক চেষ্টাই ব্যর্থ হতে পারে। মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি বিনির্মাণের সূতিকাগার হচ্ছে প্রাথমিক শিক্ষা। দুর্নীতি দমন কমিশন ক্ষুদ্র পরিসরে হলেও শিক্ষার্থীদের মাঝে সততা ও নৈতিকতার চর্চা বিকাশে সততা সংঘ ও সততা স্টোর গঠন করছে।এগুলোকে কার্যকর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার দায়িত্ব সকলের।


যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, প্রাথমিক শিক্ষা অধিদফতরের খুলনা বিভাগীয় উপ-পরিচালক মেহেরুন নেছা, যশোরের অতিরিক্ত পুলিশ সুপার সালাউদ্দিন শিকদার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহিদুল আলম।


বিবার্তা/তুহিন/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com