শিরোনাম
বানভাসিদের রাত কাটছে খোলা আকাশের নিচে!
প্রকাশ : ২৮ জুলাই ২০১৯, ২০:৫৩
বানভাসিদের রাত কাটছে খোলা আকাশের নিচে!
সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সিরাজগঞ্জের যমুনা নদীর পাড়ের বানভাসি মানুষের রাত কাটে বাঁধের উপর খোলা আকাশের নিচে। গভীর রাতে দেখলে মনে হবে এ যেন স্বপ্নপুরী। নিশ্চুপ চারিপাশ, সবাই ঘুমিয়ে পড়েছে। পরিবারের কেউ রাত জেগে পাহারা দিচ্ছেন জিনিসপত্র, হাঁস, মুরগি, ছাগল, ভেড়া ও গরু। একই অবস্থা জেলার সকল বন্যাকবলিত এলাকাগুলোতে।


সদরের ছোনগাছা ইউনিয়নের গোনরগাতি গ্রামের যমুনার বাঁধে গভীর রাতে সরজমিনে গিয়ে দেখা যায়, ঘুমিয়ে পড়েছে বানভাসি মানুষ, নিস্তব্ধ হয়ে গেছে পৃথিবী, শুধু ঝি ঝি পোকার ডাক আর পানির কলকল শব্দ। সাথে ক্ষুদ্র জোনাকির আলো। বন্যার পানি রূপালী জোছনাকেও প্লাবিত করেছে রাতের নিস্তব্ধতাকে।


বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো অনেকেই আশ্রয় কেন্দ্রে স্থান পেলেও বেশিরভাগ মানুষই পরিবারের সদস্যদের নিয়ে রাস্তার পাশে এবং বাঁধের উপর খোলা আকাশের নিচে বসবাস করছে। বাড়ির মালামাল, শিশু সন্তান আর গবাদি পশু নিয়ে তাদের রাত্রি যাপনের সঙ্গী কুকুর বিড়াল।



নির্জনতার মাঝে বানভাসিরা ঘুমে বিভোর, কেউ কেউ রাত জেগে পাহারা দিচ্ছে পরিবারের ঘুমন্ত শিশু থেকে বয়স্কদের। কেউ আবার রাত্রি যাপনের জন্য বেছে নিয়েছে নৌকা।


করুণ অবস্থা গৃহপালিত পশু-পাখিগুলোর। যেখানে মানুষের খাবারের সঙ্কট সেখানে এই সব গৃহপালিত পশুদের খাদ্যের অভাব খুবই স্বাভাবিক। এদের জন্য না আসে ত্রাণ, না ব্যবস্থা হয় বাসস্থানের।


রাত জাগা কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের একসময় ছিল জমিভরা ফসল, গোয়ালভরা গরু, এক টুকরো উঠান, সবজির বাগান। কিন্তু দুই সপ্তাহ আগে হঠাৎ বন্যার পানিতে ডুবে সব শেষ হয়ে যায়। জীবন রক্ষার্থে নিজেদের জান, মাল ও পরিবার নিয়ে বাঁধে কোনরকমে আশ্রয় নিয়েছেন। পানি কমতে শুরু করলেও শুকনো খাবার, পানি আর বাসস্থানের জন্য পলিথিনের অভাবে রয়েছি। এমন কষ্টের কথা জানিয়েছেন রুখছানা বেগম, মজিবুর রহমান, সরকার মিঞা ও রুস্তম আলী।


বিবার্তা/নাসিম/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com