শিরোনাম
ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদীতে খুঁজছে প্রকৃতির রূপবৈচিত্র
প্রকাশ : ২৭ জুলাই ২০১৯, ১৬:১৮
ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদীতে খুঁজছে প্রকৃতির রূপবৈচিত্র
ময়মনসিংহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বন্যায় ব্রহ্মপুত্র নদীর দুকূল উপচে পানি ছুটেছে দিক-বিদিক। পানির তোড়জোড় কমে আসায় কারো কারো চোখে নদীতে মিলছে বিনোদনের সুখ। এ কারণে নদী বেষ্টিত ময়মনসিংহ জেলার বিনোদন পিপাসুরা এখন নদীতে খুঁজছে প্রকৃতির রূপবৈচিত্র।


ব্রহ্মপুত্র নদীর ওপরে দাঁড়িয়ে থাকা দুপ্রান্তে বাড়ছে বিনোদন প্রত্যাশী মানুষদের ভিড়। আছে দর্শনার্থীদেরও আনাগোনা। ছুটির দিন ছাড়াও বিভিন্ন উৎসবে মানুষের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।


শনিবার (২৭ জুলাই) ময়মনসিংহ নগরীর ব্রহ্মপুত্র নদের তীর ঘেঁষে গড়ে ওঠা জয়নুল উদ্যান পার্ক, বিপিন পার্ক ও কৃষি বিশ্ববিদ্যালয় পার্কের নদী পাড়ে গিয়ে শত শত দর্শনার্থীদের উপচে পড়া ভিড়ের এমন দৃশ্যই চোখে পড়ে।


জানা যায়, ইয়ারলুং সাংপো নদী দক্ষিণ তিব্বত থেকে হিমালয় হয়ে ভারতের অরুণাচল প্রদেশে দিহাং নাম ধারণ করে আসাম হয়ে বাংলাদেশে আসতে আসতে ব্রহ্মপুত্র নদ হয়ে উঠেছে। তবে দীর্ঘ এই নদ চোখ জুড়ায় মানুষের প্রথম দর্শনেই। নদের তীরেই শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালার অবস্থান।


১৯৭৫ সালের ১৫ এপ্রিল তেলচিত্র ও রেখাচিত্রসহ শিল্পীর মোট ৭০টি চিত্রকর্ম নিয়ে এই সংগ্রহশালা যাত্রা শুরু করে। বাংলার বৃহত্তর ময়মনসিংহেই ১৯১৪ সালে শিল্পীর জন্ম। ব্রহ্মপুত্র ছিল তার প্রিয় নদ। যে নদের তীরে বসে তিনি প্রচুর ছবি একেছেন। ১৯২৬ সালে কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর এসেছিলেন ময়মনসিংহের মহারাজা শশিকান্তের আমন্ত্রণে শশীলজে। বিশ্বকবি অবস্থান করেছিলেন, নদের তীরে আলেকজান্দ্রা ক্যাসেলে।


ঘুরতে আসা এক ব্যক্তি জানান, কর্ম ব্যস্ততার কারণে আমরা কোথাও বেড়াতে যেতে পারি না। তাই প্রতি শুক্রবার একটু বিনোদন পাবার আশায় ধরলা পাড়ে বেড়াতে আসি।


আর এক ছাত্র জানান, পড়ালেখার চাপের কারণে বাবা কোথাও বেড়াতে নিয়ে যেতে চায় না। বাবার সঙ্গে ধরলা পাড়ে বেড়াতে এসে খুবই ভালো লাগছে।


বিবার্তা/মেরাজ/তাওহীদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com