যশোরে কোরবানির পশু পালনে রেকর্ড!
প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ১৯:৩৮
যশোরে কোরবানির পশু পালনে রেকর্ড!
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

এবার চাহিদার চেয়ে দশ হাজার কোরবানির পশু প্রস্তুত করেছেন যশোরের খামারিরা। ক্ষতিকর হরমোন কিংবা ইনজেকশন মুক্ত প্রায় ৭০ হাজার গরু প্রস্তুত করা হয়েছে।


ভারত থেকে গরু আমদানি বন্ধ হলে পশুর ভালো দাম পাওয়ার আশা করছেন খামারিরা।


জেলা প্রাণিসম্পদ দফতর সূত্রে জানা গেছে, কোরবানি উপলক্ষে যশোর জেলায় ১০ হাজার ৮২৭টি খামারে ৭০ হাজার ৬২৪টি গরু ও ছাগল মোটাতাজা করা হচ্ছে। এরমধ্যে গরু ৩১ হাজার ৬২২টি ও ছাগল-ভেড়া রয়েছে ৩৯ হাজার দুইটি।


এবার জেলায় চাহিদা রয়েছে ৬০ হাজার গরু, ছাগল ও ভেড়া। সেই হিসেবে জেলায় প্রায় ১০ হাজার পশু বেশি লালন-পালন হয়েছে।জেলার চাহিদা পূরণের পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় এ পশু বিক্রি করা হবে।


মণিরামপুর উপজেলার ইত্যা গ্রামের বাসিন্দা ইয়াহিয়া মোল্যা জানান, ৪৫ হাজার টাকায় তিন বছর আগে ‘হলেস্টিয়ান’ জাতের একটি গরু কেনেন।গত বছর এর দাম সাড়ে পাঁচ লাখ টাকা হলেও বিক্রি করেননি।ঢাকার এক গরু ব্যবসায়ী সাড়ে আট লাখ দাম বলেছেন।এবার তিনি গরুটির দাম চেয়েছেনে ১২ লাখ টাকা।এই দামে বিক্রি করতে পারলে খুশি হয়ে ক্রেতাকে পালসার মোটরসাইকেল উপহার দেবেন।


তিনি জানান, গরুটির বয়স তিন বছর ১১ মাস। শরীরের দৈর্ঘ ১০ ফুট, প্রস্থ ৬ ফুট।এর ওজন প্রায় ২০ মণ।


যশোর সদর উপজেলার ফুলবাড়ি গ্রামের শরিফুল ইসলাম জানান, একটি গরুর জন্য দিনে শতাধিক টাকা খরচ হয়।এ বছর ১২টি গরু মোটাতাজা করছেন। মানভেদে প্রতিটি গরুর দাম ৫০ হাজার থেকে দুই লাখ টাকা প র্যন্ত হবে।


একই গ্রামের জাহাঙ্গীর আলম বলেন, ভারতীয় গরুর আমদানি না থাকলে খামারের গরুর দাম বেশি পাওয়া যাবে।ভালো দাম পেলে দেশি খামারিরা আগ্রহী হবে।আর ভারতের উপর নির্ভর করতে হবে না।


জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ভবতোষ কান্তি সরকার জানিয়েছেন, জেলায় এবার কোরবানির পশু উদ্বৃত্ত রয়েছে।পশুর শরীরে যাতে ক্ষতিকর ইনজেকশন পুশ না করতে পারে সেদিকে আমরা নজর রাখছি।একই সঙ্গে খামারিদের উদ্বুদ্ধ করছি।ভারতীয় গরু আসা বন্ধ হলে দেশি খামারিরা লাভবান হবেন।


বিবার্তা/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com