শিরোনাম
লালমনিরহাটে টর্নেডো, নিহত ১
প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ১৭:০০
লালমনিরহাটে টর্নেডো,  নিহত ১
লালমনিরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টর্নেডোর আঘাতে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার চারটি ইউনিয়ন লণ্ডভণ্ড হয়ে গেছে। এই ঝড়ে প্রায় পাঁচ শতাধিক কাঁচা-পাকা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। টর্নেডোর আঘাতে আলেজা বেগম (৫০) নামে এক মধ্য বয়সী নারী নিহত হয়েছেন। নিহত আলেজা বেগম উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের শৌলমারী গ্রামের ইব্রাহিম হোসেন স্ত্রী।


রবিবার (১৪ জুলাই) ভোররাতে টর্নেডোর আঘাতে পাটগ্রাম উপজেলার চার ইউনিয়নে ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানান পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল করিম।


স্থানীয়রা জানান, ভারতের অভ্যন্তরে শুরু হওয়া টর্নেডো বাংলাদেশে প্রবেশ করে প্রথমে পাটগ্রাম উপজেলার দহগ্রামে আঘাত হানে। পরে একে একে পাটগ্রাম, বুড়িমারী ও শ্রীরামপুর ইউনিয়নের হানা দেয়। এতে শত শত ঘরবাড়িসহ গাছপালা উপড়ে মাটির সঙ্গে মিশে যায়। এ সময় টর্নেডোর ঝড়ে গাছের নিচে চাপা পড়ে মারা যায় আলেজা নামে একজন মধ্য বয়সী নারী এবং আহত হয় শতাধিক মানুষ।


তাদের পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। হঠাৎ করে টর্নেডোর আঘাতে বেশির ভাগ ঘরবাড়িই বিধ্বস্থ হয়ে মাটির সঙ্গে মিশে গেছে। বর্তমানে ওইসব পরিবারের লোকজন এখন খোলা আকাশের নিচে রয়েছেন।


টর্নেডোর আঘাতের বর্ণনা দিয়ে ক্ষতিগ্রস্ত দহগ্রামের আছির উদ্দিন জানান, কেউ কোনো কিছু বুঝে উঠার আগেই দেখতে পান হঠাৎ ঝড়ে তাদের মাথার ওপর থেকে বসতঘরের টিনের চালা উড়ে গেছে।কারো কারো বসতঘর ৬০০ থেকে ৭০০ মিটার দূরে উড়ে গিয়ে পড়েছে।


খবর পেয়ে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল করিম সাত্তার ক্ষতিগ্রস্ত ওই চারটি ইউনিয়ন পরির্দশন করেন।


তিনি বলেন, ‘শনিবার রাতে ভারতীয় সীমান্ত দিয়ে আসা টর্নেডোটি দহগ্রাম, পাটগ্রাম, বুড়িমারী ও শ্রীরামপুর ইউনিয়নে আঘাত হানার পর আবারো ভারতের দিকে চলে যায়। এ সময় শ্রীরামপুরে একটি ঘরের ওপর গাছ ভেঙে পড়লে আলেজা বেগম নামে এক নারী নিহত ও তার দুই নাতিসহ শতাধিক মানুষ আহত হয়েছেন।


লালমনিরহাটের জেলা প্রশাসকের দায়িত্বে থাকা এডিসি (রাজস্ব) আহসান হাবীব বলেন, ‘পাটগ্রামে টর্নেডোর আঘাতে কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা নির্ণয়ের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। আমরা যথাসাধ্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার চেষ্টা করছি।’


বিবার্তা/জিন্না/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com