শিরোনাম
কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি
প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১৬:০৪
কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামে ধরলা, ব্রহ্মপুত্র, তিস্তা ও দুধকুমোর নদীর পানি শনিবার দুপুরেও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। ফলে এ চারটি নদ-নদীর অববাহিকার চর-দ্বীপচর ও নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় লক্ষাধিক মানুষ এখন পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে।


ব্রহ্মপুত্র নদের অববাহিকায় যাত্রাপুর, ঘোগাদহ, হাতিয়া, বুড়াবুড়ি, চিলমারী ও নয়ারহাট এলাকায় ১০ হাজার পরিবারের বসতবাড়ি তলিয়ে গেছে বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান।


তিস্তা এলাকায় নাজিমখান, বিদ্যানন্দ ও ঘড়িয়ালডাঙ্গা এলাকায় ২ হাজার বাড়িঘর প্লাবিত হয়েছে। রাজারহাট উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নের চতুরা এলাকায় গত এক সপ্তাহে ১২০টি বাড়িঘর বিলিন হয়েছে। এখানে স্কুল, বাজার, মাদ্রাসা, মসজিদ ও মন্দিরের ভাঙন ঠেকাতে ৫ হাজার জিও ব্যাগ দেয়া হলেও তীব্র ভাঙন ঠেকাতে হিমসিম খাচ্ছে পানি উন্নয়ন বোর্ড।



কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, কুড়িগ্রাম জেলার ছোট-বড় ১৬টি নদ-নদীর মধ্যে ধরলায় ৫২ সে.মি, ব্রহ্মপুত্র নদে ৩৯ সে.মি, তিস্তায় ৯ সে.মি ও দুধকুমোর নদীর পানি বিপদসীমার ৭ সে.মি উপর দিয়ে শনিবার দুপুর থেকে প্রবাহিত হচ্ছিল। ফলে জেলার সার্বিক বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। ভাঙ্গন দেখা দিয়েছে সারডোবে ধরলা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধে। চিলমারীর নয়ারহাট ও অষ্টমীরচর ইউনিয়নের কয়েকটি চরে নদী ভাঙনে ৫০টি পরিবার গৃহহীন হয়েছে।


রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপঙ্কর রায় জানান, বন্দবের ইউনিয়নের বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ৩০০মি. ভেঙ্গে গেছে। এছাড়া যাদুরচর ইউনিয়নে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ৫টি স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। এসব এলাকার ৫০টি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। আর ২৮টি পরিবারকে ঘর নির্মাণের জন্য ঢেউটিন ও শুকনাে খাবার সরবরাহ করা হয়েছে।


কুড়িগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজুর রহমান জানান, বন্যা মোকাবেলায় আমাদের পূর্ব প্রস্তুতি রয়েছে। ইতোমধ্যে বন্যা কবলিত উপজেলাগুলোয় ৫০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়াও দেড়শ টন চাল ও তিন লাখ টাকা মজুদ রয়েছে।


বিবার্তা/সৌরভ/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com