শিরোনাম
লামায় ঝুঁকিপূর্ণ বসবাসরতদের সরিয়ে নিতে অভিযান
প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ২২:০৮
লামায় ঝুঁকিপূর্ণ বসবাসরতদের সরিয়ে নিতে অভিযান
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবানের লামা উপজেলায় পাহাড়ের চূড়া, পাদদেশ ও কোলঘেষে ঝুঁকিপূর্ণ বসবাসরত লোকজনকে নিরাপদ স্থানে সরে যেতে ও সচেতনতা বৃদ্ধিতে অভিযান শুরু করেছে প্রশাসন।


রবিবার সকাল থেকে সহকারি কমিশনার (ভূমি) ইশরাত সিদ্দিকার নেতৃত্বে এ অভিযান শুরু হয়।এসমময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মজনুর রহমান, পৌরসভার কাউন্সিলর মো. রফিক, মো. সাইফুদ্দিন, থানা পুলিশের উপ-পরিদর্শক আয়াত উল্লাহ উপস্থিত ছিলেন।


পৌরসভা এলাকার হাসপাতাল পাড়া, চেয়ারম্যান পাড়া, কাটা পাহাড়, নয়া পাড়া, মিশন এলাকা, রাজবাড়ী, লাইনঝিরি, হরিণঝিরি, শিলেরতুয়া এলাকায় এই অভিযান চালানো হয়।


প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলার একটি পৌরসভা ও ৭টি ইউনিয়নের বিভিন্ন স্থানে প্রায় সাড়ে চার হাজার পরিবারের ২০ হাজার মানুষ পাহাড়ের চূড়া, পাদ দেশে, কোলঘেষে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাস করছে।গত তিন দিন ধরে টানা বর্ষণের ফলে বিভিন্ন স্থানে পাহাড় ধসের আশঙ্কা দেখা দেয়।এ কারণে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরে যেতে শনিবার সকাল থেকে মাইকিং শুরু করে উপজেলা প্রশাসন। পাশাপাশি পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে আনতে উপজেলায় ৫৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।


এদিকে পাহাড়ের পাদদেশে আশ্রয় কেন্দ্রগুলোতে ত্রান তৎপরতা চালানোর জন্য প্রস্তুতি গ্রহণ করার পাশাপাশি খোলা হয় কন্ট্রোল রুম। অভিযানের সত্যতা নিশ্চিত করে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ইশরাত সিদ্দিকা বলেন, একইভাবে উপজেলার ৭টি ইউনিয়নের ঝুঁকিপূর্ণ স্থানে অভিযান চালানো হবে।


বান্দরবানের জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম সাংবাদিকদের জানান, পাহাড়ের পদদেশে সবাসকারীদের সরিয়ে আনতে আমরা আশ্রয় কেন্দ্র খোলার পাশাপাশি ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে আমরা ঝুঁকিপূর্ণ এলাকায় বিশেষ টিম পাঠিয়েছি।


বিবার্তা/আরমান/জাহিদ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com