শিরোনাম
পায়রা বিদ্যুৎ কেন্দ্রে কাজে ফিরেছেন বাঙালি শ্রমিকরা
প্রকাশ : ০৪ জুলাই ২০১৯, ১৮:০৪
পায়রা বিদ্যুৎ কেন্দ্রে কাজে ফিরেছেন বাঙালি শ্রমিকরা
কলাপাড়া (পটুয়াখালী )প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন পায়রা ১ হাজার ৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রে বাঙালি ও চায়না শ্রমিক অসন্তোষের জের কাটিয়ে ১৫ দিন পর কাজে যোগ দিয়েছেন বাঙালি শ্রমিকরা।


বুধবার সকাল থেকে সেফটি ড্রিল প্রশিক্ষণ শেষে ৩০৮ জন বাংলাদেশী শ্রমিক চায়নাদের সাথে একযোগে কাজ করছেন বলে জানিয়েছেন বিসিপিসিএল কর্মকর্তারা।


প্রকল্পের নির্বাহী প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান জানান, বাঙালি শ্রমিকদের জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করে নির্বাচন কমিশনে জমা দেয়া হচ্ছে, যাতে কেউ ভুয়া পরিচয়পত্র দিয়ে কাজ করতে না পারে। প্রায় সাত হাজার শ্রমিক যাচাই বাচাইয়ের প্রক্রিয়া শেষ করতে সময়ের ব্যাপার তাই নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যে নির্বাচিত শ্রমিকের মধ্যে বুধবার সকাল ৬টায় ৩০৮ জন বাংলাদেশী শ্রমিক পুর্বের মতো সেফটি ড্রিল প্রশিক্ষণ শেষে চায়নাদের সাথে একযোগে কাজে যোগ দিয়েছেন।


প্রকল্প পরিচালক (প্রধান প্রকৌশলী) শাহ্ আবদুল মাওলা সাংবাদিকদের জানান, অন্যান্য শ্রমিকরাও খুব দ্রুত কাজে যোগ দিবেন তবে পুলিশ ক্লিয়ারেন্স থাকা বাধ্যতামূলক, এ ব্যাপারে প্রশাসন নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।


উল্লেখ্য গত ১৮ জুন পাওয়ার প্লান্টের অভ্যন্তরে বয়লার থেকে পরে বাঙালি শ্রমিকের মৃত্যুকে কেন্দ্র করে চায়না এবং বাংলাদেশী শ্রমিকের মধ্যে দফায় দফায় সংঘর্ষে চায়না শ্রমিক জাং ইয়াং ফাংয়ের(২৬) মৃত্যু হয়। এতে প্রকল্প এলাকায় পরিস্থিতি ভয়ংকর হয়।লুটপাট সহ ভাঙচুর করা হয় পাওয়ার প্লান্টের অভ্যন্তরে। পরে বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ সহ উর্ধ্বতন কর্মকর্তারা কয়েক দফা বৈঠকের পরে আইন শৃংখলা বাহিনীর সহযোগিতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে গত ২১ জুন চায়না শ্রমিকরা কাজে যোগ দিলেও বাংলাদেশী শ্রকিদের ১৫ দিনের ছুটি দেয়া হয়।


চায়না শ্রমিক নিহত, পাওয়ার প্লান্টের অভ্যন্তরে ভাঙচুর এবং লুটের ঘটনায় অজ্ঞাত প্রায় ছয় শত বাংলাদেশী শ্রমিককে আসামি করে এনইপিসির সেফটি ডিরেক্টর ওয়াং লিং বিং কলাপাড়া থানায় পৃথক দুটি মামলা দায়ের করেন।এদের মধ্যে ১৬ বাংলাদেশী শ্রমিককে গ্রেফতার করে পুলিশ। এ মামলায় অভিযুক্ত ছাড়া সকল শ্রমিকরাই পর্যায়ক্রমে পুনরায় কাজে যোগ দিবেন। এছাড়া নিহত বঙালি শ্রমিকের পরিবারের হাতে ১৫ লাখ টাকার চেক প্রদান করা বলে জানিয়েছেন বিসিপিসিএল কর্মকর্তারা।


বিবার্তা/উত্তম/জাহিদ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com