শিরোনাম
গাজীপুরে স্পিনিং মিলে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৬
প্রকাশ : ০৩ জুলাই ২০১৯, ১৪:১৯
গাজীপুরে স্পিনিং মিলে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৬
গাজীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গাজীপুরের শ্রীপুরের অটো স্পিনিং মিলে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ছয়জনে দাঁড়িয়েছে। বুধবার ভোর ৪টার দিকে কারখানার ধ্বংসস্তূপ থেকে তিনটি পোড়া লাশ উদ্ধার করা হয়। এরপর দুপুরে পাওয়া যায় আরো দুটি লাশ।


মঙ্গলবার দুপুরে ওই কারখানায় আগুন লাগার পর টয়লেটে আটকা পড়া এক নিরাপত্তাকর্মীর মৃত্যু হয়।


ভয়াবহ এই অগ্নিকাণ্ডের কারণ খতিয়ে দেখতে ছয় সদস্যের একটি তদন্ত কমিটি করেছে জেলা প্রশাসন।


উপজেলার নয়নপুরের ফরিদপুর এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে ওই স্পিনিং মিলের তুলার গুদামে মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের মোট ১৮টি ইউনিট প্রায় ১১ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। পরে অগ্নি নির্বাপক বাহিনীর কর্মীরা কারখানার ভেতরে প্রবেশ করে ডাম্পিং শুরু করেন।


ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, পুড়ে অঙ্গার হয়ে যাওয়া লাশগুলো চিহ্নিত করা কঠিন হয়ে পড়েছে।


ভোরে যে তিনজনের মৃতদেহ উদ্ধার হলেন- শ্রীপুর উপজেলার দক্ষিণ দুয়ার জয়নাল আবেদীনের ছেলে আনোয়ার হোসেন (২৮), হাসান আলীর ছেলে মোহাম্মদ শাহ জালাল (২৮) এবং কালিয়াকৈরের ভান্নারা মৌচাক এলাকার শামসুল হকের ছেলে সেলিম মিয়া (৩৫)।


ডাম্পিংয়ের কাজের মধ্যেই বুধবার বেলা পৌনে ১২টার দিকে কারখানার এসি প্ল্যান্ট থেকে আরো দুটি মৃতদেহ উদ্ধার করা হয়।


তারা হলেন- পাবনা জেলার আমিনপুরের নান্দিয়ারা গ্রামের কেরামত সরদারের ছেলে সুজন সরদার (৩০) এবং ময়মনসিংহের হালুয়াঘাটের ভুবনপোড়া গ্রামের আবুল কাশেমের ছেলে মোহাম্মদ আবু রায়হান (৩৫)। তারা দুজনই কারখানার এসি প্ল্যান্টে কর্মরত ছিলেন।


এ ঘটনায় ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে গাজীপুর জেলা প্রশাসন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাহীনুর ইসলামকে প্রধান করে গঠিত ওই কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।


গাজীপুর শিল্প পুলিশের উপ-পরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তা, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার, শ্রীপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা, গাজীপুরের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহাপরিদর্শক এবং গাজীপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক এ কমিটিতে সদস্য হিসেবে থাকবেন।


জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম নিহত প্রত্যেকের পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৫ হাজার টাকা করে সহায়তার ঘোষণা দিয়েছেন।


কারখানার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) নূর জাহান জানান, ঘটনার সময় বি শিফটে মোট ৩শ’ শ্রমিক কাজ করছিল। কারখানার দেড়তলা উচ্চতার আধাপাকা ব্যাক প্রসেসিং ইউনিটে আগুন লেগে মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে।


বিবার্তা/জাকিয়া


>>গাজীপুরে স্পিনিং মিলের আগুনে মৃত ৪


>>শ্রীপুরে তুলার গুদামে আগুন, নিরাপত্তাকর্মী নিহত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com