শিরোনাম
গাজীপুরে স্পিনিং মিলের আগুনে মৃত ৪
প্রকাশ : ০৩ জুলাই ২০১৯, ০৯:৩৪
গাজীপুরে স্পিনিং মিলের আগুনে মৃত ৪
গাজীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গাজীপুরের শ্রীপুরের অটো স্পিনিং মিলের আগুনে মৃতের সংখ্যা বেড়ে চারজনে দাঁড়িয়েছে। বুধবার ভোর ৪টার দিকে পুড়ে যাওয়া তিনটি মরদেহ কারখানার ভেতর থেকে বের করে আনা হয়।


মঙ্গলবার দুপুরে কারখানায় লাগা আগুনে রাসেল নামে একজন মারা যায়। আরো চার শ্রমিক নিখোঁজ ছিলেন। বুধবার ভোরে কারখানার ভেতর থেকে তিনটি লাশ উদ্ধার করা হয়।


ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, পুড়ে অঙ্গার হয়ে যাওয়া লাশগুলো চিহ্নিত করা কঠিন হয়ে পড়েছে।


মৃত এই তিনজনের মধ্যে দুইজনের পরিচয় পাওয়া গেছে। এরমধ্যে আনোয়ার (২৭) উপজেলার দক্ষিণ ধনুয়া গ্রামের জয়নাল আবেদীনের ছেলে ও শাহজালাল (২৬) শ্রীপুর উপজেলার গাজীপুর ইউনিয়নের হাছেন আলীর ছেলে।


শাহজালালের ভগ্নিপতি ইমরান জানান, পুড়ে যাওয়া মৃতদেহগুলো চিহ্নিত করা কঠিন হয়ে পড়েছে। তবে শাহজালাল যে কক্ষে কর্মরত ছিল ওই কক্ষের পাশ থেকে একটি লাশ উদ্ধার হওয়ায় ধারণা করছি এটাই শাহজালালের লাশ।


এদিকে আনোয়ারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার চাচাতো ভাই সজিব। তিনি বলেন, আগুনের পরপরই তার মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হয়। এক-দেড় ঘণ্টা পর তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়। বুধবার ভোরে তার মরদেহ উদ্ধার করা হয়েছে। সম্পূর্ণ শরীর পুড়ে গেলেও তার মুখের দাড়ি না পোড়ায় আমরা নিশ্চিত এটাই আনোয়ারের লাশ।


কারখানার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) নূর জাহান জানান, ঘটনার সময় বি শিফটে মোট ৩শ’ শ্রমিক কাজ করছিল। কারখানার দেড়তলা উচ্চতার আধাপাকা ব্যাক প্রসেসিং ইউনিটে আগুন লেগে মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে।


তিনি অভিযোগ করেন, ফায়ার সার্ভিসের লোকজনকে খবর দেয়ার পর দেরিতে ঘটনাস্থলে পৌঁছে। আগুনে কোটি কোটি টাকার মেশিনপত্র ও তুলার বেল পুড়ে গেছে। তারা অনেকটা খামখেয়ালিপনার মাধ্যমে আগুন নিয়ন্ত্রণের কাজ করেন। আগুনে মিলের মেশিন, গুদামে থাকা তুলা ও অন্যান্য মালামাল পুড়ে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে।


এ ব্যাপারে গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আকতারুজ্জামান জানান, খবরের পর কোনোরকম দেরি না করে ফায়ার সার্ভিসের কর্মীরা নিয়ন্ত্রণের কাজ শুরু করেন। কাজে কোনো অবহেলা করা হয়নি। পানি সরবরাহের পর্যাপ্ত ব্যবস্থা ছিল না। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের অপর পাশ থেকে মেঘনা সাইকেল কারখানা থেকে পানি এনে ব্যবহার করা হয়েছে।


তিনি বলেন, দুপুর আড়াইটার দিকে কারখানার গুদাম থেকে আগুনের সূত্রপাত হয়। পানি সংকট ও কারখানার অভ্যন্তরীণ রাস্তা সংকীর্ণ হওয়ায় আগুন নেভাতে সমস্যা হয়েছে। আগুন নেভাতে মোট ১৪টি ইউনিট কাজ করে।


বিবার্তা/জাকিয়া


>>শ্রীপুরে তুলার গুদামে আগুন, নিরাপত্তাকর্মী নিহত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com