শিরোনাম
শিগগিরই কুড়িগ্রামে ধরলা নদীর খনন শুরু
প্রকাশ : ২৯ জুন ২০১৯, ১৫:১৪
শিগগিরই কুড়িগ্রামে ধরলা নদীর খনন শুরু
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শিগগিরই প্রায় ৭শ’ কোটি টাকা ব্যয়ে কুড়িগ্রামের ধরলা নদীর বাম ও ডান তীর সংরক্ষণসহ নদী খনন প্রকল্পের কাজ হতে যাচ্ছে। এ প্রকল্পের কাজ বাস্তবায়ন হলে নদী ভাঙ্গন প্রতিরোধসহ ধরলা নদীর দু’পাড়ের বাসিন্দাদের জীবনমানের ব্যাপক উন্নয়ন হবে।


সূত্র জানায়, প্রস্তাবিত ‘কুড়িগ্রাম জেলা সদর, রাজারহাট ও ফুলবাড়ী উপজেলাধীন ধরলা নদীর বন্যা নিয়ন্ত্রণসহ বাম ও ডান তীর সংরক্ষণ এবং ড্রেজিং’ শীর্ষক প্রকল্পটি এখন পরিকল্পনা কমিশনে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এখানে অনুমোদন পাওয়ার পর খুব শিগগিরই প্রকল্পের কাজ শুরু করা হবে। এ প্রকল্পের আওতায় ৮টি স্থানে মোট ১৬ দশমিক ৮৪০ কিলোমিটার নদীর তীর সংরক্ষণ কাজ, ৩৪ কিলোমিটার নদী ড্রেজিং, ৪টি স্থানে ১৬ দশমিক ৬৫৫ কিলোমিটার বিকল্প বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ, ৪টি স্থানে ১৭ দশমিক ৯০০ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ পূনারাকৃতিকরণসহ ৮টি স্থানে আরসিসি দৃষ্টি নন্দন ঘাট নির্মাণ করা হবে। এর পাশাপাশি সমগ্র বন্যা নিয়ন্ত্রণ বাঁধের দু’ঢালে সবুজ বনায়ন কর্মসূচি বাস্তবায়ন করা হবে।


কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, প্রস্তাবিত প্রকল্পটির মাধ্যমে যদি ধরলা নদীকে সেভ সাইজে নিয়ে আসা যায়; তাহলে নদী ভাঙ্গন প্রতিরোধসহ সংশ্লিষ্ট এলাকার মানুষ ব্যাপকভাবে উপকৃত হবে। তাদের আর্থ-সামাজিক অবস্থার প্রভূত উন্নয়ন সাধিত হবে। প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদনের জন্য সংশ্লিষ্ট আসনের সংসদ সদস্য যথেষ্ট আন্তরিক। এমতাবস্থায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন পাবে বলে শতভাগ আশাবাদী।


কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ বলেন, নির্বাচনী ইশতেহারে দেয়া ওয়াদা অনুযায়ী প্রকল্পটি অনুমোদনের জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রকল্পের কাজ বাস্তবায়ন হলে নদী ভাঙ্গন প্রতিরোধসহ জনগণকে দেয়া ওয়াদা পূরণ হবে।


বিবার্তা/সৌরভ/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com