শিরোনাম
বিদ্যালয়ে মেশিনের শব্দ-ধোঁয়ায় বিপাকে শিক্ষার্থীরা
প্রকাশ : ২৬ জুন ২০১৯, ১৫:৫১
বিদ্যালয়ে মেশিনের শব্দ-ধোঁয়ায় বিপাকে শিক্ষার্থীরা
লালমনিরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও একটি নিম্ন-মাধ্যমিক বিদ্যালয় মাঠে সড়ক মেরামতের মিক্সার মেশিনের শব্দ ও কালো ধোঁয়ায় বিপাকে পড়েছে শিক্ষার্থীরা।


পন্ডিতপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র জাকারিয়া জানায়, বিদ্যালয় মাঠে মিক্সার মেশিনের শব্দে ও বিটুমিন পোড়ানোর কালো ধোঁয়ায় আমরা ভালো নেই। আমরা বাধ্য হয়ে মুখে মাক্স পরে ক্লাস করছি। এ কারণে ইতোমধ্যে আমাদের অনেক সহপাঠী অসুস্থ হয়ে পড়েছে।


একই শ্রেণির ছাত্রী নিশাত আক্তার জানায়, ধোয়া-ধুলার কারণে আমরা ক্লাস করতে পারছি না। এখনই আমাদের শিক্ষার পরিবেশ ফিরিয়ে দিতে এ সমস্ত জিনিসপত্র স্কুল মাঠ থেকে সরিয়ে নিতে হবে। একই অবস্থা ধুবনী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গহের আলী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়েরও।


পন্ডিতপাড়া বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমত আরা বলেন, প্রায় দেড় মাস ধরে বিদ্যালয় মাঠে এসব নির্মাণসামগ্রী রেখে কাজ করা হচ্ছে। এসব রাখায় বিদ্যালয়ের মাঠসহ বিদ্যালয়ের লেখা পড়ার মান নষ্ট হয়ে যাচ্ছে। শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসা বন্ধ করে দিয়েছে। শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের সংখ্যা প্রায় অর্ধেকে নেমে গেছে। জানালা বন্ধ করে ক্লাস নিতে হয়। যে কারণে ঠিকভাবে পাঠদান কার্যক্রম চালানো যায় না। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও অসুস্থ হয়ে পড়েছেন। অনেকেই শ্বাসকষ্টে ভুগছেন। আমি উপজেলা শিক্ষা অফিসারকে বিষয়টি জানাই। কিন্তু কোনো কাজ হয়নি।


ঠিকাদার সজিব বলেন, ওই এলাকার কোথাও নির্মাণ সামগ্রী রাখার জায়গা না পাওয়া বিদ্যালয়ের মাঠ ব্যবহার করতে হচ্ছে। তবে কাজ শেষ হলেই এসব মেশিনারি জিনিসপত্র সরিয়ে ফেলা হবে বলে জানান তিনি।


হাতীবান্ধা উপজেলা প্রকৌশলী অজয় কুমার সরকার জানান, বিদ্যালয় মাঠগুলোতে মিক্সার মেশিনের কাজ আপাতত বন্ধ আছে। তবে বিটুমিন গুলোনোর জন্য সেই কাজ করা হচ্ছে।


হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল আমিন জানান, বিষয়টি তিনি অবগত হয়েছেন। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ইতোমধ্যে তিনি উপজেলা প্রকৌশলীকে নির্দেশও দিয়েছেন।


বিবার্তা/জিন্না/তাওহীদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com