শিরোনাম
তিন ‘ইয়াবা ডনের’ আলিশান বাড়ি-সম্পত্তি ক্রোক
প্রকাশ : ০১ জুন ২০১৯, ২১:৪০
তিন ‘ইয়াবা ডনের’ আলিশান বাড়ি-সম্পত্তি ক্রোক
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারের টেকনাফে ইয়াবা ব্যবসার টাকায় গড়ে তোলা বিলাসবহুল দুটি বাড়ি ক্রোক করেছে পুলিশ। আদালতের নির্দেশে অন্যতম শীর্ষ তিন ইয়াবা ব্যবসায়ীর দোতলা দুই বাড়িসহ জমি ক্রোক করা হয়েছে। এখন থেকে এসব সম্পদ রক্ষণাবেক্ষণ করবে পুলিশ।


ক্রোক করা সম্পদের দাম ৪০ কোটি টাকার বেশি হবে বলে ধারণা পুলিশের। ক্রোক হওয়া সম্পদের মালিক তিন ইয়াবা কারবারি হলেন টেকনাফের নাজিরপাড়ার এজাহার মিয়া (৭০) এবং তার দুই ছেলে নুরুল হক ভুট্টো (৩২) ও নূর মোহাম্মদ ওরফে মংগ্রী (৩৫)।


নুরুল হক ভুট্টো সরকারের করা ইয়াবা ব্যবসায়ীদের তালিকায় শীর্ষে রয়েছেন। এর মধ্যে দুই মাস আগে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নুর মোহাম্মদ নিহত হয়েছেন।



টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাসের নেতৃত্বে পুলিশের একটি দল শনিবার সকাল থেকে দুপুর ৩টা পর্যন্ত টেকনাফের নাজিরপাড়ায় ইয়াবার টাকায় বানানো বাড়িগুলো ক্রোক করেন। এক পর্যায়ে বাড়িতে থাকা লোকজনকে বের করে দিয়ে তা পুলিশের জিম্মায় নেয়া হয়। এছাড়া তাদের জমি-জমাসহ সবমিলিয়ে প্রায় ৪০ কোটি টাকার সম্পদ ক্রোক করা হয়।


ওসি প্রদীপ কুমার দাস বলেন, এই প্রথম আদালতের নির্দেশনা অনুযায়ী তিন ইয়াবা ডনের রাসপ্রসাদের মতো বাড়ি ক্রোক করা হয়েছে। সাথে তাদের জমি-জামাও ক্রোক করা হয়।


ওসি বলেন, এসব সম্পদ এখন পুলিশের হেফাজতে থাকবে। আদালতে নির্দেশে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। যে বাড়িগুলো ক্রোক করা হয়েছে তারা এক সময় রিকশা ও ভ্যানচালক ছিল। এখন তারা কোটি কোটি টাকার মালিক।



ওসি আরো বলেন, সীমান্তে লবণ চাষি, দিনমজুর, রিকশা ও ভ্যান চালকরা মারণনেশা ইয়াবা বেচাকেনা করে টেকনাফে রাজপ্রাসাদের মতো বাড়ি বানিয়েছে। সারাদেশে মাদকবিরোধী অভিযান শুরু হলে এসব বাড়ি ছেড়ে পালিয়েছে তালিকাভুক্তরা। আবার অনেকে গ্রেফতার ও বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। ইয়াবার টাকায় যারা অবৈধ সম্পদের মালিক বনে গেছেন, পর্যাক্রমে তাদেরও একই পরিণতি হবে।


পুলিশ জানায়, ক্রোক করা সম্পদের যাবতীয় আয়-ব্যয় সংক্রান্ত সার্বিক হিসাব আদালতে উপস্থাপন করা হবে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির দায়ের করা মামলায় গত ২৩ মে এই নির্দেশ দেন কক্সবাজারের জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মো. ফিরোজ।



অভিযান পরিচালনাকারী দলে থাকা ওসি (তদন্ত) এমএস দোহা বলেন, ইয়াবার টাকায় টেকনাফে অনেকে রাজপ্রসাদের মতো বাড়ি বানিয়েছেন। তার মধ্যে ইয়াবা ব্যবসায়ী ওই তিন বাড়ি দেখলে মনে হয়, এটা যেন কোনো রাজার বাড়ি। এত সুন্দর বাড়ি ঢাকা শহরেও চোখে পড়েনি। এই প্রথম কোনো ইয়াবা ব্যবসায়ীদের বাড়িসহ সম্পদ ক্রোক করা হয়েছে।


বিবার্তা/শান্ত/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com