শিরোনাম
৫ টাকায় পছন্দের পোশাক পেল ৪ শতাধিক শিশু
প্রকাশ : ৩১ মে ২০১৯, ১৭:৩০
৫ টাকায় পছন্দের পোশাক পেল ৪ শতাধিক শিশু
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঈদে পরার জন্য ৫ টাকা দিয়ে পছন্দ মতো নতুন জামা পেয়ে খুশি যশোর শহরের শংকরপুর এলাকার চতুর্থ শ্রেণির ছাত্রী লিমা ও প্রথম শ্রেণির আরাফাতেরা। তাদের চোখে-মুখে ফুটে উঠে খুশির ঝিলিক।


লিমার বাবা দিনমজুর, আরাফাতের বাবা হোটেলের কর্মচারী। স্থানীয় এক বড়ভাই তাদের জানিয়েছিলেন, শুক্রবার সকালে ৫ টাকায় শিশুদের পোশাক কিনতে পাওয়া যাবে। সেই খবরে সকাল ১০টার মধ্যে তারা পৌঁছে যায় চারুপীঠ ক্যাম্পাসে (শহরের পৌর উদ্যানে)। এরপর যখন বিক্রি শুরু হয়; সবার আগে এ দু’জন নিজেদের পছন্দ অনুযায়ী জামা ও পাঞ্জাবি কেনে।


আগে আসলে আগে পাবে ভিত্তিতে সকাল ১০টা থেকে শুরু হওয়া এ কেনাবেচা দুপুরেই শেষ হয়ে যায়। এ সময়ের মধ্যে সুবিধাবঞ্চিত শিশুসহ বয়স্করা ৪ শতাধিক নতুন পোশাক ক্রয় করে। পোশাক বিক্রি থেকে প্রাপ্ত টাকা পরে সেখানে আগত দরিদ্র মানুষের মাঝে বণ্টন করা হয়।


খবর পেয়ে বাচ্চাদের সাথে নিয়ে ঈদের নতুন পোশাক কিনতে আসেন সদর উপজেলার ভাতুড়িয়া এলাকার গৃহবধূ নাসিমা বেগম। ছেলে শাহজাহান (১২) আর মেয়ে লামিয়া (৭)। দুজনের জন্য পাঞ্জাবি আর কামিজ কেনেন তিনি।


নাসিমা বেগম বলেন, এখনও ঈদের বাজার করিনি। স্বামী দিনমজুর, আয় রোজগার তেমন না। ৫ টাকায় বাচ্চাদের কাপড় বিক্রির সংবাদ শুনে এসেছি। ভেবেছিলাম কী জানি কী দেবে! এখন দেখছি, খুবই সুন্দর সুন্দর জামা-কাপড় বিক্রি করা হচ্ছে। ৫ টাকায় এতো সুন্দর জামা-কাপড় পাওয়া যাবে –ভাবতেই পারিনি।


ঈদ মানে আনন্দ, ঈদ মানেই খুশি। সেই আনন্দ ও খুশি সবার মাঝে বিশেষ করে এ অঞ্চলের সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফোটাতে মাত্র ৫ টাকায় ঈদের নতুন পোশাক দেয়ার উদ্যোগ নেয় ফোঁড় নামে যশোরের একটি ফ্যাশন হাউজ। প্রতিষ্ঠানটি তাদের দোকানের পণ্যই বিক্রি করেছে সুবিধাবঞ্চিত শিশুদের কাছে। বিশেষ করে দুই বছর থেকে ১৪ বছর পর্যন্ত শিশুদের ফ্রক, সালোয়ার কামিজ, টপস, পাঞ্জাবি ও পায়জামা এবং বড়দের জন্যে পাঞ্জাবি বিক্রি করা হয়। এসব পোশাক ৮০০ থেকে ২ হাজার টাকার মধ্যে বিক্রি করা হচ্ছে ফোঁড়ের শো-রুমে। দামি এসব পোশাক নামমাত্র মূল্যে কিনতে পেরে খুশি সুবিধাবঞ্চিত শিশুদের অভিভাবকরা।


ফোঁড়ের আজকের এ আয়োজন সম্পর্কে যশোরের স্থানীয় একটি দৈনিকের স্টাফ রিপোর্টার মাসুদুল আলম বলেন, আমার দেখা অনুষ্ঠানগুলোর মধ্যে অত্যন্ত চমকপ্রদ একটি উদ্যোগ। আমার জানামতে, যশোরে এমন উদ্যোগ এটিই প্রথম। নিজেরা পছন্দ করে শিশুরা কাউন্টারে নিজ হাতে টাকা দিয়ে কাপড় কিনছে- অভাবনীয় দৃশ্য। এমন উদ্যোগে শিশুরা হীনমণ্যতায় ভুগবে না। বরং তাদের ভেতরে একটা প্রশান্তি কাজ করবে।


এ ধরনের উৎসবে সবার আনন্দের জন্যে যারা সহযোগিতা করেন, তাদের এই ধরনের উদ্যোগে সামিল হতে তিনি অনুরোধ করেন। যাতে করে সুবিধাবঞ্চিত মানুষরা উপকৃত হয়।


ফোঁড় ফ্যাশন হাউজের সত্ত্বাধিকারী চারুপীঠের সাধারণ সম্পাদক মামুনুর রশীদ বলেন, শিশুরা যাতে এই পোশাকগুলো দান মনে না করে তার জন্য ৫ টাকা মূল্য নির্ধারণ করেছি। এতে করে তাদের অংশীদারিত্ব থেকে যায়; তারা কোনও প্রকার হীনমণ্যতায় ভুগবে না। সাধ্য অনুযায়ী উৎসবটিকে কিছু মানুষের মধ্যে ছড়িয়ে দেয়ার এই প্রয়াসে স্বস্তি রয়েছে। আগামীতেও এ ধরনের উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।


বিবার্তা/তুহিন/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com