শিরোনাম
লালমনিরহাটে ডিসি অফিস ঘেরাও
প্রকাশ : ২৬ মে ২০১৯, ১৪:৩১
লালমনিরহাটে ডিসি অফিস ঘেরাও
লালমনিরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আর করব না ধান চাষ, দেখব তোরা কি খাস? এই স্লোগানকে সামনে রেখে কৃষকের নিকট থেকে ধান ক্রয়সহ ১০ দফা দাবিতে লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও, জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে কৃষক সমিতি লালমনিরহাট জেলা কমিটি।


রবিবার সকাল ১১টার বাংলাদেশ কৃষক সমিতি লালমনিরহাট জেলা শাখার আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও মানববন্ধন অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে সাধারণ কৃষকরা বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার পুনরায় ক্ষমতায় আসার পূর্বে নির্বাচনী ইশতেহার প্রতিশ্রুতি দিয়েছিলেন তারা আবার ক্ষমতায় গেলে কৃষি পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করবেন। জ্বালানী তেল, সার, বীজ, কীটনাশকের মূল্য বৃদ্ধি করবে না। কৃষকের উৎপাদিত পণ্য ধানসহ সকল পণ্য ন্যায্য মূল্যে বাজারজাত করণ, সংরক্ষণ ও কৃষি ভর্তুকি নিশ্চিত করবে। কিন্তু আমরা কি দেখছি আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর সরকার জনগণের কথা চিন্তা না করে কৃষকের কথা না ভেবে বিশ্ব ব্যাংকসহ সাম্রাজ্যবাদী গোষ্ঠীর প্রেসক্রিপশন অনুযায়ী বিভিন্ন নীতি নির্ধারণ করছে।


কৃষি পণ্যেও ন্যায্য মূল্য, কৃষকের উৎপাদিত পণ্যের বাজার সৃষ্টি না করে বহুজাতিক কোম্পানির স্বার্থ সংরক্ষণ করছে। দুর্ভাগ্যজনক হলেও সত্য প্রতি বছর সরকার ধান এবং চালের মূল্য নির্ধারণ করেন, কিন্তু আমাদের দেশের কৃষকরা তাদের সেই উৎপাদিত পণ্যের সঠিক মূল্য পান না।


সরকার দলীয় লোকজনের কাছে ধান সংরক্ষণ করায় আমাদের দেশের কৃষকরা তাদের ন্যায্য মূল্য হতে বঞ্চিত হচ্ছে। যার ফলে প্রতি বছর দেশের কৃষকরা লোকসান গুনে গুনে নিঃস্ব হয়ে যাচ্ছে। এদেশের কৃষকের এক মন ধান উৎপাদন করতে খরচ হয়, ৯শ থেকে এক হাজার টাকা। অথচ বর্তমানে বাজারে এক মন ধান বিক্রি করে কৃষক পাচ্ছে মাত্র সাড়ে ৩শ থেকে ৪শ টাকা। তারা তাদের ঘাম ঝরানো উৎপাদিত পণ্য ধানের ন্যায্য নির্ধারণ করা, শস্য বীমা চালু করা, সরাসরি কৃষকের নিকট থেকে ধান ক্রয় করা, হাট বাজারে ধান ক্রয় কেন্দ্র চালু করা এবং সার, বীজ, কীটনাশকসহ সকল কৃষি পণ্যের দাম কমানোর দাবি জানান। মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।


বাংলাদেশ কৃষক সমিতি লালমনিরহাট জেলা শাখার সভাপতি নজমুল হক খাঁজার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষক সমিতি লালমনিরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মধুসূদন রায় মধু, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি লালমনিরহাট জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট ময়েজুল ইসলাম ময়েজ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রফিকুল ইসলাম, ঐক্য ন্যাপের সভাপতি গৌর গোপাল সাহা, কৃষক নেতা বাহার তালুকদার, রনজিৎ কুমার রায়, যুব ইউনিয়ন নেতা নিরঞ্জন কুমার সিংহ, ছাত্র নেতা বদিউজ্জামান ও তপন কুমার রায় প্রমুখ।


বিবার্তা/জিন্না/তাওহীদ/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com