শিরোনাম
সাতক্ষীরার মাঠে মাঠে দুলছে কৃষকের স্বপ্ন
প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৯, ১৪:৩৮
সাতক্ষীরার মাঠে মাঠে দুলছে কৃষকের স্বপ্ন
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাতক্ষীরার মাঠে মাঠে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন। দুলছে পাকা ধানের শীষ।


সদর উপজেলার ফিংড়ি এলাকার মৃনাল কুমার বিশ্বাস বলেন, ধানকাটা মৌসুম শুরু হয়েছে কয়েকদিন আগে। কিন্তু এখন ভরা মৌসুম। এই ভরা মৌসুমে মিলছে না শ্রমিক। আগে যারা ক্ষেত খামারে শ্রমিকের কাজ করতেন তারা এখন ইজিবাইক, ব্যাটারিচালিত ভ্যান, গ্রামবাংলাসহ বিভিন্ন প্রকার যানবাহন চালিয়ে জীবিকা নির্বাহ করেন। ফলে তারা এখন টাকা দিতে চাইলেও ক্ষেতে যেতে চান না। তাছাড়া গ্রামীণ অর্থনীতিতে নারীদের কর্মসংস্থান সৃষ্টি হওয়ায় বৈশাখে তপ্ত রোদে কেউ মাঠে শ্রমিকের কাজ করতে যেতে চান না।


তিনি বলেন, জেলার শ্রমিকদের একটি অংশ দেশের বিভিন্ন স্থানে ইটেরভাটায় কাজের সন্ধানে চলে গেছে। ফলে শ্রমিক সংকট তীব্র আকার ধারণ করেছে।


বালিথা এলাকার হাফিজুল ইসলাম বলেন, জেলার মাঠে মাঠে ঝুলছে পাকাধান। এ যেন সোনালী রঙের আলপনা। কিন্তু ধানের ক্ষেত দেখে প্রাণ জুড়ালেও বুক দুরু দুরু করছে। ঝড়-বৃষ্টি হলে তো সর্বনাশ। তাই বাড়ির সকল সদস্য মিলে নামতে হচ্ছে মাঠে।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সাতক্ষীরা সাতটি উপজেলায় ৭৩ হাজার ৮৬২ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৩ লাখ ৬২৬ মেট্রিক টন চাল। এর মধ্যে সদর উপজেলায় ৯৭ হাজার ৫১৭ মেট্রিক টন, কলারোয়ায় ৪৮ হাজার ৪৮৫ মেট্রিক টন, তালায় ৭৩ হাজার ৭৮ মেট্রিক টন, দেবহাটায় ২৫ হাজার ১৮৯ মেট্রিক টন, কালীগঞ্জে ২১ হাজার ৭৯৬ মেট্রিক টন, অশাশুনিতে ২৭ হাজার ৫৪৪ মেট্রিক টন এবং শ্যামনগরে ৬ হাজার ৭১৭ মেট্রিক টন। আবহাওয়া অনুকূলে থাকায় এবং কৃষকরা নিজেদের উদ্যোগে জলাবদ্ধ ও অনাবাদী জমিতে চাষাবাদ করায় এবার জেলায় নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৭৬ হাজার ৩৪৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।


সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ অরবিন্দ মণ্ডল জানান, এবছর জেলায় ৭৬ হাজার ৩৪৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার হেক্টর বেশি। কিন্তু শ্রমিক সংকটের কারণে ধান তুলতে একটু সমস্যা হচ্ছে।


বিবার্তা/সেলিম/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com