রানা প্লাজা ধসের ৬ বছর আজ
প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৯, ০৯:২৯
রানা প্লাজা ধসের ৬ বছর আজ
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাভারে রানা প্লাজা ধসে পড়ার ৬ বছর আজ বুধবার (২৪ এপ্রিল)। এ উপলক্ষে সকালে রানা প্লাজার সামনে শহীদ বেদীতে নিহত ও আহত শ্রমিকদের স্বরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন শ্রমিক সংগঠন। এছাড়া নিহত ও আহত শ্রমিকদের পরিবারের সদস্যরাও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।


শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ স্কপের উদ্যোগেও হতাহতদের স্বরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি ও সাবেক সংসদ সদস্য শাহ মোহাম্মদ আবু জাফরের নেতৃত্বে তারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।


পরে বিভিন্ন শ্রমিক সংগঠন রানা প্লাজার সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধন থেকে তারা অবিলম্বে রানা প্লাজার মালিক সোহেল রানার ফাঁসির দাবি জানান।


এছাড়া ১১ দফা দাবিতে মঙ্গলবার থেকে রানা প্লাজার সামনে বেশ কয়েকজন শ্রমিক আমরণ অনশন কর্মসূচি পালন করছেন। অনশনে কয়েকজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। এদিকে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে রানা প্লাজার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।



২০১৩ সালের আজকের এই দিনে সাভারে রানা প্লাজা ধসে পড়ে নিহত হয় এক হাজার ১৩৬ জন শ্রমিক, আহত হয় কয়েক হাজার শ্রমিক। স্মরণকালের সবচেয়ে ভয়াবহ প্রাণঘাতী এই দুর্ঘটনার রেশ এখনও বয়ে চলছেন আহত শ্রমিক এবং হতাহততের পরিবারের সদস্যরা। আহত শ্রমিকদের বড় একটি অংশই এখনও ফিরতে পারেননি স্বাভাবিক জীবনে, কেউ আবার পঙ্গু হয়েছেন আজীবনের জন্য।


এ ঘটনায় পরদিন সাভারথানার উপ-পরিদর্শক (এসআই) ওয়ালী আশরাফ ভবন নির্মাণে ‘অবহেলা ও ত্রুটিজনিত হত্যার অভিযোগে মামলাটি দায়ের করেন। ২০১৫ সালের ২৬ এপ্রিল সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয়কৃষ্ণ কর ভবন মালিক সোহেল রানাসহ ৪১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।


রানা প্লাজা দুর্ঘটনায় দায়ের করা চার মামলার মধ্যে নিষ্পত্তি হয়েছে কেবল একটির। গত ২০১৭ সালের ২৯ আগস্ট ঢাকার বিশেষ জজ আদালত-৬ সম্পদের তথ্য গোপন করার অভিযোগে দায়ের করা দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি মামলার রায় ঘোষণা করেন।


বাকি তিন মামলার বিচার কাজ ঝুলে আছে। এর মধ্যে হত্যা মামলাটি বিচারাধীন রয়েছে ঢাকার জেলা ও দায়রা জজ আদালতে । আর ইমরাত নির্মাণ আইনে দায়ের করা দুই মামলার মধ্যে রাজউকের মামলাটি ঢাকার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এবং ইমারত নির্মাণে দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলাটি ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতে বিচারাধীন।


আরো ১১টি মামলা বিচারাধীন রয়েছে আন্তর্জাতিক শ্রম আদালতে। বর্তমানে রানা প্লাজার মালিক সোহেল রানা জেল হাজতে রয়েছে।


বিবার্তা/শরিফুল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com