‘ভাল চিকিৎসক হতে হলে প্রথমে ভাল মানুষ হতে হবে’
প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৯, ০৯:২০
‘ভাল চিকিৎসক হতে হলে প্রথমে ভাল মানুষ হতে হবে’
ময়মনসিংহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সফররত ভূটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং নিজেকে একজন ভাল চিকিৎসক হিসাবে গড়ে তুলতে হলে প্রথমে ভাল মানুষ হতে মেডিকেল শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়েছেন।


ডা. শেরিং বলেন, একজন ভাল চিকিৎসক হতে হলে প্রথমে ভাল মানুষ হতে হবে।


ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালে এক ছাত্র সমাবেশে রবিবার তিনি এ কথা বলেন। তিনি এই মেডিকেল কলেজের ২৮তম ব্যাচের একজন বিদেশি ছাত্র হিসাবে এমবিবিএস ডিগ্রি লাভ করেন।


তিনি বলেন, আমরা চিকিৎসক, রোগী দেখেই আমাদেরকে সময় কাটাতে হয়। তবে আমাদের কাছে যারা আসেন, তারা হয়তো সারাজীবনে একবারই আসেন। ফলে প্রতিটি রোগী দেখার সময়ে আমাদেরকে অধিক মনোযোগী হতে হবে।


ডা. শেরিং আজকের শিক্ষার্থীদের বাংলায় বলেন, ভালো চিকিৎসক হতে হলে আগে একটা ভালো মানুষ হইতে হবে ভাই। তা না হলে… মাঠ ভালো না হলে যাই রোপি (রোপণ করি) না কেন কিছু উঠবে না সেখানে।


ভূটানের প্রধানমন্ত্রী ভিন্ন মতের প্রতি সম্মান দেখাতে এবং সমাজে শান্তি বজায় রাখতে সকলের প্রতি আহবান জানান।


এ দিনটি ছিল এই মেডিকেল কলেজটির চিকিৎসক ও শিক্ষার্থীদের জন্য একটি স্মরণীয় দিন। কলেজ চিকিৎসক ও শিক্ষার্থীরা তাদের এমন এক সহপাঠীকে অভ্যর্থনা জানিয়েছে, যিনি এখন একটি দেশের প্রধানমন্ত্রী এবং প্রধানমন্ত্রী হিসাবে এ দেশ সফরে এসেছেন।


অনুষ্ঠানে ডা. লোটে এই মেডিকেল কলেজে তার শিক্ষাজীবনের অনেক স্মৃতিচারণ করেন। তিনি তার কলেজ জীবনের দিনগুলো নিয়ে কথা বলেন। সে সময়ে তিনি এবং তার সহপাঠী ও তার রুমমেট ভূটান সরকারের বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ডা. টান্ডি দোর্জি ১৯৯১ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত মেডিকেল কলেজের বাঘমারা হোস্টেলের ২০নং কক্ষে থাকতেন।


সেসব দিনের কথা স্মরণ করে তিনি বলেন, বাঘমারা হোস্টেলের ২০ নম্বর ওয়েস্ট ব্লকে এক রুমে আমরা ছিলাম। তখন থেকেই আমরা খুব ভালো বন্ধু। যদিও তিনি আমার বড় ভাই… তিনি এম ২৪ (মেডিকেলের ব্যাচ), আমি এম ২৮। সেই ১৯৯১ সালে আমরা রুমমেট ছিলাম।


তিনি বলেন, এরপর ভুটানে এক হাসপাতালে কাজ করেছি। সবসময় আমদের দেখা সাক্ষাৎ হত, খেলাধুলা করতাম, চা পানি একসঙ্গে খেতাম। এখন পর্যন্ত…।


ভূটানের প্রধানমন্ত্রী মেডিকেল কলেজের সার্জারি ওয়ার্ড পরিদর্শন করেন। এখানে তিনি শিক্ষানবিশ চিকিৎসক হিসাবে দায়িত্ব পালন করেন।


ডা. লোটে ১৯৯১ সালে ময়মনসিংহ মেডিকেল কলেজে ভর্র্তি হন এবং এই কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন। তিনি ঢাকায় এফসিপিএস ডিগ্রি সম্পন্ন করেন।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com