শিরোনাম
একটি সেতুর অভাবে দুর্ভোগে ১৫ হাজার মানুষ
প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ১৫:১৩
একটি সেতুর অভাবে দুর্ভোগে ১৫ হাজার মানুষ
লালমনিরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

একটি সেতুর অভাবে প্রায় ১৫ হাজার মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার জোংরা ও কুচলিবাড়ী ইউনিয়নের সীমান্তে লালস্কুল এলাকার সিঙ্গিমারী নদীতে কোনো সেতু নেই। ২০ বছরেও নির্মিত হয়নি সেখানে একটি সেতু।


ওই উপজেলার দহগ্রাম, পানবাড়ী, শমসেরপুর ও কুচলিবাড়ী গ্রামবাসীদের ওই নদীর উপর একটি সেতু নির্মাণের দাবি দীর্ঘদিনের। নির্বাচনের আগে প্রার্থীরা এসে সেতু নির্মাণের প্রতিশ্রুতি দিলেও আজো তা বাস্তবায়িত হয়নি। এখানে একটি সেতু নির্মাণের দাবি চার গ্রামবাসীদের প্রাণের দাবিতে পরিণত হয়েছে।


সরেজমিন ওই এলাকায় গিয়ে দেখা যায়, বুড়িমারী-ঢাকা মহাসড়কের পাশে একটি বাঁশের সাকো তৈরি করে ওই এলাকার লোকজন চলাচল করছে। ওই বাঁশের সাকো দিয়ে প্রতিদিন মমিনপুর উচ্চ বিদ্যালয় ও কুচলিবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শত শত শিক্ষার্থীসহ দুই পাড়ের দহগ্রাম, পানবাড়ী, শমসেরপুর ও কুচলিবাড়ী গ্রামের ১৫ হাজার মানুষ চলাচল করছে।


বন্যার সময় পানির চাপে বাঁশের সাকোটি ভেঙে গেলে ওই এলাকার লোকজনদের চরম দুর্ভোগে পড়তে হয়।


মমিনপুর উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী রুপালী খাতুন, অনামিকা আক্তার ও সাদেকুল ইসলাম জানায়, বাঁশের সাকোটির বিভিন্নস্থানে গত বন্যায় ভেঙে গিয়েছিল। সাকোর সবগুলো খুটি নষ্ট হয়ে গেছে। ফলে বিপদজ্জনক অবস্থায় প্রতিদিন আমাদের বিদ্যালয়ে চলাচল করতে হয়। যে কোনো মুহুর্তে এই বাঁশের সাকোটি ভেঙে যেতে পারে। আর সাকোটি ভেঙে গেলে আমরা আর বিদ্যালয়ে যেতে পারবো না। আমরা এখানে একটি সেতু চাই।



ওই এলাকার কৃষক জরিম উদ্দিন, আজিজুল ইসলাম ও মমিনুর রহমান জানান, কাজের প্রয়োজনে বিভিন্ন কৃষি পণ্য নিয়ে বাউরা, হাতীবান্ধা বা জেলা শহরে যেতে হলে আমাদের পাটগ্রাম উপজেলা শহর ঘুরে যেতে হয়। এতে পরিবহন ব্যয় বৃদ্ধি ও সময় নষ্ট হয়। সিঙ্গিমারী নদীতে লালস্কুলের পাড়ে একটি সেতু নির্মাণ হলে আমাদের অর্থনৈতিক ও সামাজিকসহ জীবনযাত্রার মানের উন্নয়ন ঘটবে। আমরা দীর্ঘ দিন ধরে এ নদীতে একটি সেতু নির্মাণের দাবি করে আসলেও কাজের কাজ হচ্ছে না।


তারা বলেন, ভোটের সময় অনেক প্রার্থী এ এলাকায় এসে নির্বাচিত হলে সেতু নির্মাণের প্রতিশ্রুতি দিলেও ভোটের পর তা ভুলে যায়। ফলে আমরা দুর্ভোগ থেকে মুক্তি পাচ্ছি না। সেতু নিমার্ণের জন্য স্থানীয় সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেনের নিকট আবেদন করা হয়েছে।


পাটগ্রাম উপজেলা প্রকৌশলী শামসুজ্জামান বলেন, স্থানীয় সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন একটি ডিও লেটার দিয়েছেন। ওই এলাকায় সিঙ্গিমারী নদীতে একটি সেতু নিমার্ণের প্রস্তাবনা রয়েছে। আশা করছি শিগগিরই আমরা ওই এলাকায় একটি সেতু নির্মাণ করতে পারবো।


বিবার্তা/জিন্না/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com