শিরোনাম
ঢাকা ও কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসীসহ নিহত ৫
প্রকাশ : ২৭ মার্চ ২০১৯, ০৯:০০
ঢাকা ও কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসীসহ নিহত ৫
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজধানীর ভাষানটেকের পশ্চিম মাটিকাটায় র‌্যাবের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ নরসিংদীর শীর্ষ সন্ত্রাসী শফিকুল ইসলাম শফিক (২৮) নিহত হয়েছেন। মঙ্গলবার রাত ১২টার দিকে এ ঘটনা ঘটে।


এ ঘটনায় র‌্যাবের এক সদস্যও আহত হয়েছেন। এছাড়া প্রদীপ চন্দ্র (৩৫) ও ফারুক হোসেন (৩২) নামে শফিকের দুই সহযোগীকে গ্রেফতার করা হয়েছে।


রাত সোয়া ১টার দিকে আহত র‌্যাব সদস্য ও শফিককে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে রাত ১টা ২২ মিনিটে চিকিৎসক শফিককে মৃত ঘোষণা করেন।


র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার আলেপ উদ্দিন বলেন, নরসিংদীর অপরাধীদের তালিকায় এক নম্বর আসামি শফিকুল। গোপন তথ্যের ভিত্তিতে তার অবস্থান শনাক্ত করে গ্রেফতারের জন্য আমাদের একটি টিম ভাষানটেকে অভিযান চালায়। পাঁচতলা ভবনের চিলেকোঠায় তাদের অবস্থান ছিল।


র‌্যাবের উপস্থিতি টের পেয়ে র‌্যাব সদস্যদের ওপর গুলি চালায় সন্ত্রাসীরা। আত্মরক্ষার জন্য পাল্টা গুলি চালায় র‌্যাব। গোলাগুলিতে শফিক আহত হয়। গুলিবিদ্ধ অবস্থায় তাকে ঢামেক হাসপাতালে নিয়ে গেলে রাত ১টা ২২ মিনিটে চিকিৎসক মৃত ঘোষণা করেন।


র‌্যাব সূত্র জানায়, নরসিংদীর শীর্ষ সন্ত্রাসী শফিকুল তিনটি হত্যা মামলা, চারটি অস্ত্র মামলাসহ অন্তত একডজন মামলার পলাতক আসামি।


ঘটনাস্থল থেকে তিনটি আগ্নেয়াস্ত্র, ছয় রাউন্ড গুলি ও অসংখ্য গুলির খোসা উদ্ধার করা হয়েছে।


এদিকে কক্সবাজারের টেকনাফে বিজিবির সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ মিয়ানমারের দুই রোহিঙ্গা নাগরিক নিহত হয়েছে। বুধবার ভোর সাড়ে ৪টার দিকে টেকনাফ উপজেলার খারাংখালী এলাকায় এ ঘটনা ঘটে।


এ সময় এক লাখ ৯০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। তবে নিহতদের পরিচয় জানাতে পারেনি বিজিবি।


টেকনাফের ২ নং ব্যাটালিয়ন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবির) ভারপ্রাপ্ত অধিনায়ক শরীফুল ইসলাম জোমাদ্দার বলেন, রাতে বিজিবির একটি দল অভিযান পরিচালনা করে। এ সময় টেকনাফ উপজেলার খারাংখালীর নাফ নদী সীমান্ত দিয়ে দুইজন ব্যক্তি মিয়ানমার থেকে বাংলাদেশে আসার চেষ্টা করে।


তিনি বলেন, কর্তব্যরত বিজিবির সদস্যরা তাদের বাধা দিলে বিজিবিকে লক্ষ্য করে গুলি ছোড়ে তারা। আত্মরক্ষার জন্য বিজিবিও পাল্টা গুলি চালায়। এতে মিয়ানমারের দুইজন রোহিঙ্গা নাগরিক ঘটনাস্থলে নিহত হয়েছে। পরে তল্লাশি করে এক লাখ নব্বই হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। তাদের পরিচয় এখনও জানা যায়নি।


তিনি আরো বলেন, তাদের মরদেহ টেকনাফ থানা পুলিশের মাধ্যমে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ব্যাপারে বিজিবি বাদী হয়ে একটি মামলা করার প্রক্রিয়া চলছে।


অপরদিকে কক্সবাজারের পেকুয়ার মগনামা ঘাট এলাকায় র‍্যাব-৭ এর টহল দলের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই জলদস্যু নিহত হয়েছেন। বুধবার ভোরে ৪টার দিকে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে আটটি আগ্নেয়াস্ত্র এবং ২৬ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।


র‍্যাব-৭ চট্টগ্রামের কমান্ডার মেজর মেহেদী হাসান জানান, মগনাঘাট এলাকায় একদল জলদস্যু জড়ো হয়েছে জানতে পেরে র‍্যাব-৭ এর একটি দল ঘটাস্থলে টহলে যায়। তাদের উপস্থিতি টের পেয়ে জলদস্যুরা গুলি করে। র‍্যাবও আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালালে কিছুক্ষণ পর জলদস্যুরা পিছু হটে।


গুলির আওয়াজ থেমে গেলে ঘটনাস্থল থেকে দুজনের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করা হয়। পরে মরদেহগুলো পেকুয়া থানা পুলিশকে দিয়ে দেয়া হয়েছে।


পেকুয়া থানা পুলিশের ওসি জাকির হোসেন ভুঁইয়া তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, নিহতদের নাম পরিচয় জানা যায়নি। মরদেহগুলো ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানোর প্রক্রিয়া চলছে।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com