গেজেটভুক্ত হলো চাঁদপুরের ৫শ’ বছরের পুরনো মসজিদটি
প্রকাশ : ১৮ মার্চ ২০১৯, ১১:২৩
গেজেটভুক্ত হলো চাঁদপুরের ৫শ’ বছরের পুরনো মসজিদটি
চাঁদপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের গেজেটভুক্ত করা হয়েছে চাঁদপুরের জঙ্গলের ভেতর থাকা ৫০০ বছরের পুরনো সুলতানি আমলের একটি মসজিদ। চাঁদপুরে প্রত্নতত্ত্ব অধিদফতরের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সদর উপজেলার ছোটসুন্দর মসজিদটি পুরাকীর্তি হিসেবে সংরক্ষের উদ্যোগ নেয়া হয়েছে।


সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব অসীম কুমার দে স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানিয়ে বলা হয়, গত মাসেই আমরা প্রত্নতত্ত্ব অধিদফরের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে মসজিদটিকে পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের সিদ্ধান্ত গ্রহণ করেছি। যত দ্রুত সম্ভব একটি প্রকল্প তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানোর জন্য বলা হয়েছে।


এতে আরো বলা হয়, মসজিদটি সংরক্ষণের বিষয়ে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি যথেষ্ট আগ্রহ প্রকাশ করেছেন এবং আমাদের তাগিদ দিয়েছেন।


প্রত্নতাত্ত্বিক অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক ড. আতাউর রহমান বলেন, দু’একদিনের মধ্যেই ওই মসজিদ এলাকায় যাবো। প্রশাসন ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সেখানে সাইনবোর্ড সাঁটানো হবে।


চাঁদপুর প্রশাসনের কর্মকর্তারা একাধিকবার মসজিদটি পরিদর্শন করেন। মসজিদ ও এর আশপাশের এলাকা নিরাপদ রাখতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়।


সুলতানি আমলের এক গম্বুজ মসজিদটি গত বছর সংরক্ষণের জন্য উদ্ধার করা হয়। স্থানীয় প্রশাসন ও প্রত্নতত্ত্ব অধিদফতরের লোকজন এটি পরিদর্শন করেন।


এর মধ্যে প্রথমেই আসেন প্রত্নতত্ত্ব বিভাগের ঢাকা অঞ্চলের পরিচালক রাখী রায় ও তার প্রতিনিধি দল। পরে প্রত্নতাত্ত্বিকরা যাচাই করে নিশ্চিত হয়েছেন, এটি প্রায় ৫০০ বছর আগে নির্মিত মসজিদ।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com