শিরোনাম
মারা গেছে মাদি নীলগাইটি
প্রকাশ : ১৭ মার্চ ২০১৯, ১৪:১২
মারা গেছে মাদি নীলগাইটি
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আকস্মিকভাবে মারা গেছে দেশের বিলুপ্তপ্রায় দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে অবস্থানরত দু’টি নীলগাইয়ের একটি। মাদি নীলগাইটি শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় নেটের সঙ্গে ধাক্কা লেগে আহত হয়ে তাৎক্ষণিকভাবে মারা যায়। রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক রোটারিয়ান এস.এম. আব্দুস সালাম তুহিন একথা জানিয়েছেন ।


এতে একদিকে যেমন ঘর বাঁধার স্বপ্ন ভঙ্গ হয়েছে বাংলাদেশে বিলুপ্ত প্রজাতির এই দু’টি প্রাণীর, অন্যদিকে বিলুপ্ত প্রজাতির এই প্রাণীর বংশবৃদ্ধির স্বপ্ন ভঙ্গ হলো বন বিভাগের। ইতোমধ্যেই এ বিষয়ে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং ময়নাতদন্তের মাধ্যমে নীলগাইটির মৃত্যুর আসল কারণ নিশ্চিত করা হয়েছে।


তুহিন বলেন, রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় শনিবার সন্ধ্যায় দুটি নীলগাই খেলা করছিল। এক পর্যায়ে নারী নীলগাইটি নেটের সঙ্গে ধাক্কা লেগে ছিটকে শক্ত মাটিতে পড়ে যায়। এতে বুকে আঘাত পেয়ে তাৎক্ষণিকভাবে মারা যায় সেটি।


গত বছরের ৪ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার সীমান্তঘেষা একটি নদীতে ভারত থেকে আসা নারী নীলগাইটিকে উদ্ধার করা হয়। দেশে বিলুপ্তপ্রায় এই প্রাণীটি পরবর্তীতে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় রাখা হয়। সেই থেকেই টানা ৫ মাস ধরে একাকিত্ব সময় পার করছিল এটি।


এরপর চলতি বছরের ২২ জানুয়ারি নওগাঁ জেলার মান্দা উপজেলার জোতবাজার এলাকায় ভারত থেকে আসা একটি পুরুষ নীলগাই উদ্ধার করা হয়। পরে এই পুরুষ নীলগাইটিকে রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় রাখা মাদি নীলগাইটির কাছে নিয়ে আসা হয় বিলুপ্ত প্রজাতির এই প্রাণীর বংশ বিস্তারের জন্য।


বিবার্তা/শাহী/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com