নিউজিল্যান্ডে নিহত কৃষিবিজ্ঞানী ড. সামাদ
নাগেশ্বরীতে শোকের ছায়া
প্রকাশ : ১৫ মার্চ ২০১৯, ২০:৫৩
নাগেশ্বরীতে শোকের ছায়া
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে হামলার ঘটনায় তিন বাংলাদেশি নিহত হয়েছেন। এর মধ্যে একজন কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার কৃষিবিজ্ঞানী ড. সামাদ আজাদ। তার স্ত্রীর নাম কিশোয়ারাসহ দুই সন্তানসহ নিউজিল্যান্ডে বাস করতেন তিনি।


কৃষিবিদ আবদুস সামাদের মৃত্যুর খবর স্বজনদের মাঝে ছড়িয়ে পড়ায় তার গ্রামের বাড়িতেও শোকের ছায়া বিরাজ করছে। পরিবারসহ স্থানীয়রা তাদের প্রিয় মানুষের মৃত্যুর খবরটি মেনে নিতে পারছেন না।


ড. মো. আবদুস সামাদ ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি তথ্য বিভাগের অধ্যাপক ছিলেন। কৃষি বিশ্ববিদ্যালয় থেকে আগাম অবসর গ্রহণ করার পর তিনি ৫ বছর আগে সপরিবারে নিউজিল্যান্ড চলে যান। সেখানে তিনি লিংকন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি গ্রহণ করেন। ২ ছেলে ও স্ত্রী তার সাথেই থাকতেন। বড় ছেলে ঢাকায় থাকেন।


ড. সামাদ আজাদের বাড়ি কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার মধুর হাইল্যা গ্রামে। নিহত ড. সামাদ আজাদ চার ভাই ও ছয় বোনের মধ্যে সবার বড়। গ্রামের বাড়িতে এক ভাই থাকেন।


ড. সামাদের ছোট ভাই শামছুজ্জামান জানান, তিনি আমাদের ১০ ভাই বোনের মধ্যে সবার বড়। ৫ বছর আগে তিনি ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অবসর নিয়ে নিউজিল্যান্ডে যান। সেখানে তিনি দুই ছেলে স্ত্রীসহ বসবাস করছিলেন। বিভিন্ন ভাবে সন্ত্রাসী হামলায় তার নিহত হওয়ার খবর শোনার পর নিউজিল্যান্ডে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত হয়েছি।


নাগেশ্বরী উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. আল ইমরান জানান, নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলায় ড. সামাদ আজাদের মৃত্যুর বিষয়টি তার পরিবারসহ বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করে নিশ্চিত হয়েছি।


ড. সামাদ আজাদের মৃত্যুর খবর এলাকায় ছড়িয়ে পড়লে নাগেশ্বরীতে বিক্ষোভ মিছিল বের করে ইসলামী শাসনতন্ত্র আন্দোলন, বাংলাদেশ। মসজিদে সন্ত্রাসী হামলায় মানুষ হত্যার প্রতিবাদে বিকেলে নাগেশ্বরী উপজেলা শহরে এ বিক্ষোভ মিছিল বের করে।


প্রসঙ্গত, ক্রাইস্টচার্চের মসজিদ আল নুরে জঙ্গি হামলায় প্রায় ৪৯ জন নিহত হওয়ার ঘটনায় আক্রান্ত হতে পারতো বাংলাদেশ দলের ক্রিকেটাররাও। কারণ ওই মসজিদে জুমার নামাজ আদায় করতে গিয়েছিলেন বাংলাদেশ দলের ক্রিকেটাররাও। তারা মসজিদে পৌঁছার আগেই রক্তক্ষয়ী ঘটনা ঘটে।


বিবার্তা/সৌরভ/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com