শিরোনাম
তিন দিনব্যাপী বার্ষিক নৌযান মহড়া অনুষ্ঠিত
প্রকাশ : ০৭ মার্চ ২০১৯, ২২:১৩
তিন দিনব্যাপী বার্ষিক নৌযান মহড়া অনুষ্ঠিত
বরিশাল ব্যুরো
প্রিন্ট অ-অ+

দুর্ঘটনাকবলিত নৌযান দ্রুত উদ্ধারের জন্য বরিশালে তিন দিনব্যাপী বার্ষিক মহড়া অনুষ্ঠিত হয়েছে।


বৃহস্পতিবার মহড়ার শেষদিনে ডুবে যাওয়া নৌযান কিভাবে উদ্ধার করতে হয় তা দেখানো হয়েছে।


মহড়ায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উদ্ধারকারী নৌযান নির্ভীক, দুর্বার, কচুরি ও তুরাগ অংশ নেয়।


বিআইডব্লিউটিএ, নৌবাহিনী, কোস্টগার্ড, নৌপুলিশ ও ফায়ার সার্ভিসের যৌথ উদ্যোগে মঙ্গলবার (৫ মার্চ) থেকে তিন দিনব্যাপী এ মহড়া শুরু হয়।


মহড়া পর্যবেক্ষণে আসা বিআইডব্লিউটিএ’র সদস্য (পরিকল্পনা ও পরিচালন) অতিরিক্ত সচিব মো. শহীদুল ইসলাম জানান, দুর্ঘটনাকবলিত নৌযান কিভাবে দ্রুত উদ্ধার করা যায় তার মহড়া অনুষ্ঠিত হয়েছে। মহড়ায় আগত বিআইডব্লিউটিএ, নৌবাহিনী, কোস্টগার্ড, নৌপুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা একে অপরের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। এছাড়া উদ্ধার অভিযানে কোথায় কি ঘাটতি রয়েছে তা চিহ্নিত করা হয় এ মহড়ার মাধ্যমে।


বরিশাল বিআইডব্লিউটিএ’র নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক এবং উদ্ধারকারী নৌযান নির্ভীকের কমান্ডার মো. রফিকুল ইসলাম জানান, নদী বেষ্টিত দক্ষিণাঞ্চলে বিভিন্ন সময় নৌ দুর্ঘটনা ঘটে। কোথাও দুর্ঘটনা ঘটলে উদ্ধারকারী সদস্যরা কতটা দ্রুত সেখানে যেতে পারেন এবং দুর্ঘটনাকবলিত নৌযান শনাক্ত করাসহ কত দ্রুত উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে পারেন-মহড়ার মাধ্যমে তা দেখানো হয়।


বিবার্তা/মাইকেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com