শিরোনাম
কুয়াকাটা সৈকতে অসংখ্য মৃত জেলিফিশ
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০১
কুয়াকাটা সৈকতে অসংখ্য মৃত জেলিফিশ
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বঙ্গোপসাগর থেকে অসংখ্য মৃত জেলিফিশ ভেসে আসছে পর্যটন কেন্দ্র কুয়াকাটা সৈকতে। গত তিনদিন ধরে জোয়ারের সময় সাগরের ঢেউয়ে দীর্ঘ ১৮ কিলোমিটার সৈকতের একাধিক পয়েন্টে ভেসে আসছে এসব জলজ প্রাণী। দেখতে এসব কিছুটা অক্টোপাসের মতো। তবে এগুলো সৈকতে ভেসে আসার কারণে জানা যায়নি।


স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার বিকেল থেকে স্থানীয় ও পর্যটকরা সৈকতের বিভিন্ন পয়েন্টে জেলিফিশগুলো দেখতে পান। উত্তাল সাগরের ঢেউয়ে ভেসে তীরবর্তী এলাকায় এসে আটকা পড়ছে। ৪ বছর আগেও এমন মৃত জেলিফিশ কুয়াকাটা সমুদ্র সৈকতে দেখা যায়। তবে তা পরিমাণে এত বেশি ছিল না। স্থানীয় জেলেদের কাছে জেলিফিশ সাগরের লোনা হিসেবে পরিচিত। গভীর সমুদ্রে জেলেদের জালে এসব জেলিফিশ আটকা পড়ে মারা যেতে পারে বলে ধারণা স্থানীয়দের।


পর্যটক ঢাকা থেকে আসা রায়হান জানান, মৃত জেলিফিশগুলো দ্রুত সরিয়ে না নিলে পচে সৈকতের পরিবেশ দূষিত করবে।


জেলে মো.কাওসার হোসেন জানান, গত ৪/৫ বছর আগে তার জালে ব্যাপক পরিমাণ জেলিফিশ ধরা পড়েছিল। এরপর থেকে তার জাল অনেকটাই ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।


কুয়াকাটা পৌরসভার মেয়র আবদুল বারেক মোল্লা জানান, মৃত জেলিফিশের কারণে পর্যটকদের যাতে কোনো ক্ষতি না হয়, সেজন্য এগুলো সরিয়ে মাটিতে পুঁতে ফেলার ব্যবস্থা করা হবে।


তবে বিশেষজ্ঞদের মতে, জেলিফিশ বিভিন্ন প্রজাতির। দলবদ্ধভাবে চলাফেরার কারণে সমুদ্রে মৎস্য শিকারিদের জালে ধরা পড়ছে। জেলিফিশ কোনোটি ডোরাকাটা আবার কোনোটি একেবারে সাদা। এগুলোর শরীরের ৯০ ভাগই জল। জালে একবার আটকে গেলে তা ছাড়ানো সম্ভব হয় না। ফলে বেশিরভাগ সময়ই জেলেদের জাল সমুদ্র বক্ষে কেটে ফেলে দিতে বাধ্য হয়। কেননা, এসব জাল পুনরায় ব্যবহার উপযোগী থাকে না।


কুয়াকাটা নৌ-পুলিশ ফাঁড়ির এসআই মো. কামরুজ্জামান বলেন, আমিও গত কয়েকদিন যাবত সৈকতের একাধিক পয়েন্টে অসংখ্য জেলিফিশ বালুতে আটকে পড়ে থাকতে দেখছি।


উপজেলা মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা জানান, প্রতিকূল আবহাওয়ার কারণে এ ঘটনা ঘটতে পারে। তবে এ বিষয়ে কোনো গবেষণা না থাকায় বিষয়টি সম্পর্কে অবগত নয়।


বিবার্তা/উত্তম/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com