শিরোনাম
বঙ্গবন্ধু টানেলের খনন কাজ উদ্বোধন প্রধানমন্ত্রীর
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৯
বঙ্গবন্ধু টানেলের খনন কাজ উদ্বোধন প্রধানমন্ত্রীর
চট্টগ্রাম ব্যুরো
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্দরনগরী চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের বোরিং কাযর্ক্রমের উদ্বোধন করেছেন।


তিনি রবিবার সোয়া ১১টার দিকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করে টানেলের খনন কাজ পরিদর্শন করেন। এর আগে তিনি বিশেষ বিমানে করে ১১টার দিবে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এরপর সেখান থেকে সরাসরি পতেঙ্গার যান তিনি।


প্রধানমন্ত্রী বহু প্রতীক্ষিত দুই মেগা প্রজেক্ট নগরীর লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের পিলার পাইলিং প্রকল্প এবং কর্ণফুলীর তলদেশে টানেল নির্মাণের বোরিং কার্যক্রমের উদ্বোধন করেন।


প্রধানমন্ত্রী চট্টগ্রাম পৌঁছানোর পর সেতু বিভাগের সিনিয়র সচিব আনোয়ারুল ইসলাম বোরিং কার্যক্রম নিয়ে তাকে ব্রিফ করেন।


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নয় হাজার আটশত আশি কোটি চল্লিশ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে। যার মধ্যে বাংলাদেশ সরকারের অর্থ সহায়তা তিন হাজার নয়শত সাতষট্টি কোটি একুশ লাখ টাকা এবং চীন সরকারের অর্থ সহায়তা পাঁচ হাজার নয়শত তের কোটি ঊনিশ লাখ টাকা।


দু’টি টিউব সম্বলিত মূল টানেলটির দৈর্ঘ্য ৩ দশমিক ৪ কিলোমিটার এবং টানেলের পশ্চিম ও পূর্ব প্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার সংযোগ সড়ক এবং ৭২৭ মিটার ওভার ব্রিজ।


মহানগরীর এবং মডেল শহর দেশের দক্ষিণ পূর্বাঞ্চলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, এশিয়ান হাইওয়ে নেটওয়ার্কে সংযুক্তির উদ্দেশে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মাণ করা হচ্ছে স্বপ্নের টানেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। টানেলটি চট্টগ্রামের আনোয়ারা উপজেলাকে শহরাঞ্চলের সঙ্গে যুক্ত করবে।


প্রকল্পটির সার্বিক অগ্রগতি শতকরা ৩২ ভাগ এবং ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে।


বিবার্তা/জাকিয়া


>>রবিবার বঙ্গবন্ধু টানেলের খনন কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com