শিরোনাম
চুয়াডাঙ্গায় বাণিজ্যিকভাবে লেটুসপাতার চাষ
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৩
চুয়াডাঙ্গায় বাণিজ্যিকভাবে লেটুসপাতার চাষ
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চুয়াডাঙ্গায় বাণিজ্যিকভাবে লেটুসপাতার চাষ হচ্ছে। লেটুসপাতার চাষ সহজ ও লাভজনক হওয়ায় কৃষকরা এ চাষে আগ্রহ দেখাচ্ছেন। জেলায় ১০ বিঘা জমিতে লেটুসপাতার আবাদ হচ্ছে। ফাস্টফুডের খাবারের দোকানগুলোতে লেটুসপাতার চাহিদা রয়েছে।


কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে কৃষকদের সব ধরণের সহযোগিতা করা হচ্ছে ও এ চাষ জেলায় বৃদ্ধির জন্য কাজ করছে।


চুয়াডাঙ্গা সদর উপজেলার আকন্দবাড়িয়া ও বেগমপুর গ্রামে লেটুস পাতা চাষ হচ্ছে। চুয়াডাঙ্গা সদর উপজেলার আকন্দবাড়িয়া গ্রামের মাঠে মোকারম হোসেন ৪ বিঘা জমিতে লেটুসপাতা চাষ করছেন। লেটুসপাতার বীজ বোপনের দুই মাসের মধ্যে গাছে পাতা পূর্ণতা পায়। যা বিক্রি ও খাওয়ার জন্য উপযুক্ত হয়। গাছের পাতার রং গাঢ় সবুজ।


মোকারম জানান, চুয়াডাঙ্গার মাটি ও আবহাওয়া ভাল হওয়ায় লেটুসপাতা চাষ করা সম্ভব হচ্ছে। লাভজনক ব্যবসা হওয়ায় এ চাষে অনেক কৃষক আগ্রহ দেখাচ্ছে।


লেটুসপাতার চাষে বিঘা প্রতি খরচ হয় প্রায় ১০ হাজার টাকা। এ চাষ সহজ ও ফলন ভাল হওয়ায় অল্প দিনে বাজারে বিক্রি করা যায়। লেটুসপাতার প্রতিটি গাছ ১০ টাকা দরে বিক্রি করা হয়। এক বিঘা জমিতে প্রায় ১০ হাজার গাছ হয়। যা এক লাখ টাকায় বিক্রি করা যায়। খরচ বাদে বিঘা প্রতি ৯০ হাজার টাকা লাভ হয়।


চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবায়ের মাশরুর জানান, লেটুসপাতা চাষের জন্য চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে কৃষকদের। জেলায় লেটুসপাতার চাষ বৃদ্ধির জন্য আমরা কাজ করছি। এটি উচ্চ মূল্যের সবজি। ঢাকায় বাজারজাত করতে পারলে দাম অনেক বেশি পাওয়া যাবে।


বিবার্তা/সাগর/আকবর/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com