শিরোনাম
যশোরে বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন শুরু
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫২
যশোরে বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন শুরু
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যশোরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ১১তম সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু হয়েছে।


রবিবার শহরের একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত চার দিনের সম্মেলনে বাংলাদেশের পক্ষে বিজিবির উত্তর-পশ্চিম রিজিয়ন রংপুরের অতিরিক্ত মহাপরিচালক আবু তাহের মোহাম্মদ ইব্রাহীম এনডিসির নেতৃত্বে ১৫ সদস্য অংশগ্রহণ করেন।


এরমধ্যে দক্ষিণ-পশ্চিম রিজিয়ন, যশোর রিজিয়ন ও রংপুর রিজিয়নের কমান্ডার, সেক্টর কমান্ডারগণ, বিজিবি সদর দফতর, পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রতিনিধি উপস্থিত ছিলেন।


অপরদিকে ভারতের পক্ষে বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি ইয়াগেশ বাহাদুর খুরানিয়ার (আইপিএস) নেতৃত্বে ১০ সদস্য সম্মেলনে অংশগ্রহণ করেন। এরমধ্যে বিএসএফ’র নর্থ বেঙ্গল ও গোহাটি ফ্রন্টিয়ারের আইজি, ডিআইজিগণ ফ্রন্টটিয়ার ও সেক্টর পর্যায়ের কর্মকর্তারা ছিলেন।


এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান বিজিবি দক্ষিণ-পশ্চিম রিজিয়নের পরিচালক (অপারেশন) আহমেদ জুনাইদ আলম খান।


তিনি আরো জানান, চার দিনের সম্মেলনে মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালান, সীমান্তে নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের গুলি, হত্যা, সীমান্তে বাংলাদেশী নাগরিক আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম ও নারী-শিশু পাচার রোধে আলোচনা করা হবে।


এছাড়া সীমান্ত এলাকায় কাঁটাতারের বেড়া নির্মাণ কাজ সংক্রান্ত ইস্যু, সীমান্তে বিভিন্ন উন্নয়নমূলক কাজ, বিজিবি-বিএসএফ সমন্বিত টহল, উভয় বাহিনীর মধ্যে পারস্পারিক আস্থা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয় নিয়ে সেমিনার-সিম্পোজিয়াম ও কর্মশালা করা হবে।


এর আগে সকালে তিন দিনের সমন্বয় সম্মেলনে যোগ দিতে বিএসএফ’র প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। এসময় বিজিবি’র সেক্টর কমান্ডার কর্নেল আরশাদুজজামান তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান।


বিবার্তা/তুহিন/আকবর/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com