শিরোনাম
অবশেষে সীমান্ত থেকে ৩১ রোহিঙ্গাকে নিয়ে গেছে ভারত
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৯, ১৫:২৯
অবশেষে সীমান্ত থেকে ৩১ রোহিঙ্গাকে নিয়ে গেছে ভারত
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ব্রাহ্মণবাড়িয়া কসবা সীমান্তের শূন্যরেখায় অবস্থানরত ৩১ রোহিঙ্গাকে চারদিন পর ফিরিয়ে নিয়েছে বিএসএফ। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে তাদেরকে ৫-৬টি গাড়িতে করে ফিরিয়ে নেয় বলে বিজিবি।


ব্রাহ্মণবাড়িয়া সরাইল ২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ গোলাম কবিরের পক্ষ থেকেও রোহিঙ্গা ফিরিয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।


কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের চেয়ারম্যান এসএম মান্নান জাহাঙ্গীর জানান, মঙ্গলবার বেলা ১১টার দিকে হঠাৎ করে সীমান্তে বিএসএফ সদস্যরা ৫-৬টি জিপগাড়ি নিয়ে আসে। পরে তারা দুই দেশের সীমান্তের শূন্যরেখায় আটকে পরা রোহিঙ্গাদের ভারতে ফিরিয়ে নেয়।


ভারত সরকার সে দেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিতাড়ণের উদ্যোগ নেয়ার পর মিয়ানমার থেকে পালিয়ে আসা এই জনগোষ্ঠীর সদস্যরা বাংলাদেশে প্রবেশের চেষ্টা করে।


১৮ জানুয়ারি শুক্রবার রাতে ৩১ রোহিঙ্গাকে ব্রাহ্মণবাড়িয়া কসবা উপজেলার কাজীয়াতলী সীমান্ত দিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ পুশব্যাকের চেষ্টা করে। এসময় বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি বাধা দিলে রোহিঙ্গা নাগরিকেরা দুই দেশের সীমান্তের শূন্যরেখায় অবস্থান নেয়। চারদিন সেখানেই ছিল তারা।


বিষয়টি সমাধানে একাধিকবার পতাকা বৈঠকে করে বিএসএফ ও বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা। তবে পতাকা বৈঠকে কোনো সমাধান মিলেনি। ৩১ জনের মধ্যে ছিল আটজন পুরুষ, ছয়জন নারী ও ১৭ জন শিশু ছিল।


রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গাদের ওই দলটির অধিকাংশই ভারতের জম্মু ও কাশ্মীরে আশ্রয় নিয়েছিল। ভারতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের দেয়া শরণার্থী পরিচয়পত্রও তাদের কারও কারও কাছে ছিল।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com