শিরোনাম
সততার পুরস্কার পেলেন চট্টগ্রামের তারুণ্যের প্রতীক জাবেদ
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১২:২৯
সততার পুরস্কার পেলেন চট্টগ্রামের তারুণ্যের প্রতীক জাবেদ
চট্টগ্রাম ব্যুরো
প্রিন্ট অ-অ+

ভূমিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন চট্টগ্রাম-১৩ আসনের তিনবারের সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী (জাবেদ)। এর আগে তিনি একই মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।


জাবেদের ভূমি মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার খবরে আনন্দের বন্যা বয়ে যায় চট্টগ্রামজুড়ে, এলাকায় আনন্দ র‌্যালি ও মিষ্টি বিতরণ হয়েছে। ভূমি অধিগ্রহণে দুর্নীতি বন্ধে তার বিগত সময়ের সাহসী অভিযানের প্রশংসা এখানকার মানুষের মুখে মুখে।


এছাড়া দক্ষিণ চট্টগ্রামের রাজনৈতিক অভিভাবক, তারুণ্যের প্রতীক, ক্লিন ইমেজখ্যাত জাবেদ বিগত সময়ে ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালনে বেশ সুনাম কুড়িয়েছেন।
তিনি মন্ত্রি হয়ে শুধু বাড়ি ও গাড়ির সুযোগ-সুবিধা নয়, প্রতিমন্ত্রীর বেতনসহ প্রাপ্য সুযোগ-সুবিধার দেড় লাখ টাকাই তিনি বিভিন্ন জায়গায় ডোনেশন হিসেবে দিয়ে দিয়েছেন।


জাবেদ ছিলেন বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) অন্যতম পরিচালক। প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ইউসিবিএলসহ তার সব ব্যবসা প্রতিষ্ঠান থেকে পদত্যাগ করেন তিনি।


১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলার আনোয়ারা থানার একটি অত্যন্ত গৌরব ও সম্মানজনক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে সাইফুজ্জামান চৌধুরী (জাবেদ) জন্মগ্রহণ করেন। প্রয়াত পিতা আকতারুজ্জামান চৌধুরী বাবু ছিলেন বীর মুক্তিযোদ্ধা। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। তার মায়ের নাম নূরনাহার জামান।


জাবেদ চট্টগ্রামের শহরের সেন্ট প্লাসিড স্কুলে প্রাথমিক শিক্ষা জীবন এবং পরে কর্মাস কলেজ হতে পাশ করে যুক্তরাষ্ট্রে ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চ শিক্ষা অর্জন করেন। তিনি তার বাবা ও রাজনৈতিক পরিবারের কাছ থেকে প্রথম রাজনৈতিক শিক্ষা গ্রহণ করেন।


তিনি চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিএসসিআই) তিনবারের নির্বাচিত সভাপতি এবং আরামিট গ্রুপের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। তার নেতৃত্বে চট্টগ্রাম চেম্বার অব কর্মাস বাংলাদেশের প্রথম বিশ্ব বাণিজ্য কেন্দ্র নির্মাণ কাজ শুরু করে।


তিনি বাংলাদেশ বেটার বিজনেস ফোরামের সদস্য, শিল্প উন্নয়ন জাতীয় কাউন্সিল, চট্টগ্রাম বন্দর সমুদ্র পরিষদ এবং বেটেক্সপো-২০০৭ এর জাতীয় ব্যবস্থাপনা কমিটির সদস্য ছিলেন। তিনি চট্টগ্রামের দক্ষিণ ইউনিভার্সিটির সিন্ডিকেটেড সদস্য এবং চট্টগ্রাম দক্ষতা উন্নয়ন কেন্দ্রের (সিএসডিসি) ভাইস চেয়ারম্যান।


২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা আখতারুজ্জামান চৌধুরী বাবু সর্বশেষ সংসদ নির্বাচিত হন। ২০১২ সালে তার মৃত্যুর পর ২০১৩ সালের ১৭ জানুয়ারি উপ-নির্বাচনে তারই জেষ্ঠ্য পুত্র সাইফুজ্জামান চৌধুরী ৯ম জাতীয় সংসদ নির্বাচনে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০১৪ সালের ১০তম জাতীয় সংসদ নির্বাচনেও তিনি নির্বাচিত হয়ে ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পান।


ভূমি মন্ত্রণালয়ে পূর্ণমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর জাবেদ নেতাকর্মীদের বলেন, মহান আল্লাহর কাছে হাজার হাজার শুকরিয়া এবং জননেত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানাচ্ছি। কেন না দক্ষিণ চট্টগ্রামের জনগণের দোআ আর ভালোবাসায় বিপুল ভোটে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছি।


তিনি বলেন, প্রধানমন্ত্রী আমার ওপর আস্থা রেখেছেন। এজন্য আমি তার কাছে কৃতজ্ঞ। এলাকার ভোটাররা আমাকে আবারো বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত করেছেন বলেই এই সম্মান প্রাপ্তি। বিগত ৫ বছর এলাকার উন্নয়নে কাজ করেছি, ভূমি প্রতিমন্ত্রী হিসেবে সততার সাথে দায়িত্ব পালন করেছি। তাই বঙ্গবন্ধুকন্যা পদোন্নতি দিয়েছেন। ভবিষ্যতেও এই ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখতে চাই, দেশবাসীর দোয়া চাই।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com