শিরোনাম
শ্রমিক বিক্ষোভ: চার কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১১:৫৪
শ্রমিক বিক্ষোভ: চার কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শ্রমিক বিক্ষোভের মুখে সাভার ও আশুলিয়ায় প্রায় চারটি পোশাক কারখানা বুধবার অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ।


এদিকে সকালে সাভারের উলাইলের গেন্ডা এলাকায় একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করলে পুলিশ তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়। শ্রমিকদের এ আন্দোলন টানা চতুর্থ দিনে গড়ালো।


অনির্দিষ্টকালের জন্য বন্ধ কারখানাগুলো হলো- সাভারের উলাইল ও হেমায়েতপুরের বাগবাড়ি এলাকায় স্ট্যান্ডার্ড গ্রুপের তিনটি ও আশুলিয়ার চারাবাগ এলাকার মেট্রো নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড।


শিল্প পুলিশ জানায়, বেতন বৃদ্ধির দাবিতে সকালে টানা চতুর্থ দিনের মতো স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা গেন্ডা সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করলে কারখানা কতৃপক্ষও শ্রমিকদের উপর ইটপাটকেল নিক্ষেপ করে। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সড়ক থেকে বুঝিয়ে সরিয়ে দেয়।


অন্যদিকে সকালে আশুলিয়ার কাঠগড়া এলাকায় টেক্সটাউন গার্মেন্টসসহ প্রায় পাঁচটি গার্মেন্টসের শ্রমিকরা বিশমাইল জিরাবো সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। শ্রমিক বিক্ষোভের জের ধরে আজ ওই চারটি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কারখানার মুল ফটকে নোটিশ টাঙিয়ে দেয় মালিকক্ষ।


শেষ খবর পাওয়া পর্যন্ত ওই পোশাক কারখানার শ্রমিকরা আশেপাশে অবস্থান করছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পোশাক কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। প্রস্তুত রয়েছে পুলিশের জলকামান ও সাজোয়া যানবাহন।


এছাড়া মঙ্গলবার সংঘর্ষে উলাইল এলাকার আনলিমা টেক্সটাইলের সুমন নামের এক শ্রমিক নিহত হওয়ার জের ধরে আজ ওই পোশাক কারখানাটি একদিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে।


এদিকে টানা চতুর্থ দিনের মতো কারখানাগুলোতে উৎপাদন বন্ধ থাকায় মালিকরা চরম বিপাকে পড়েছে। এ বিষয়ে শিল্প পুলিশ-১’এর পরিচালক শানা শামীনুর রহমান বলেন, পোশাক কারখানাগুলোতে কাজের গতি ফিরিয়ে আনার জন্য পুলিশ মালিক পক্ষের সাথে আলোচনা করে যাচ্ছে।


বিবার্তা/শরিফুল/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com