শিরোনাম
যশোর শহরে চড়ুই পাখির কলরব
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৯, ২২:১৬
যশোর শহরে চড়ুই পাখির কলরব
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঘরের কোণ আর বাড়ির আঙিনায় ছোট ছোট চড়ুই পাখির নাচন খুব সহজে এখন দেখা মেলে না। গ্রামীণ জনপদে কিছুটা চোখে পড়লেও শহরে দেখা ভাগ্যের ব্যাপার। নিরাপদ আবাসস্থলের অভাবসহ নানা কারণে চড়–ই পাখি বিলুপ্তপ্রায়।


তবে ঝাঁক ঝাঁক চড়ুই পাখির দৃশ্যের দেখা মেলে যশোর শহরের জেল রোডস্থ কুইন্স হসপিটালের সামনে দেবদারু গাছে ও ভোলাট্যাঙ্ক রোডের ফায়ার সার্ভিস অফিসের সামনে বকুল গাছে। যা দেখে মুগ্ধ স্থানীয়রা।


প্রতিদিন হাজারো চড়ুই পাখির কলরব আর কিচিরমিচির শব্দে ঘুম ভাঙে শহরের জেল রোডস্থ কুইন্স হসপিটাল ও ফায়ার সার্ভিস অফিসের আশপাশের মানুষের। পাখিদের কলকাকলির মধ্যে দিয়ে আসে নতুন এক ভোর। সন্ধ্যায় ঝাঁকে ঝাঁকে ছুটে আসে অগণিত চড়ুই পাখি। আশ্রয় নেয় ওই স্থানের বিভিন্ন গাছে। রাতযাপনের পর ভোরের আলো ফুটে ওঠার আগেই আহারের খোঁজে আবারো দলবেঁধে পাখিরা দেয় ছুট। চড়ুই পাখির এমন সম্মেলন সবাইকে মুগ্ধ করে।


ভোলাট্যাঙ্ক রোডের খবির উদ্দিন জানান, ভোরে চড়ুই পাখির কিচিরমিচির ডাকে ঘুম ভাঙে। এরপর সকালে খাবারের উদ্দেশ্যে বের হয়ে যায় পাখিগুলো। বিকেলে তারা আবারো জড়ো হয়। এসময় পাখিগুলো নাচানাচি ও কিচিরমিচির করে। সারারাত এখানে থাকে। যা দেখতে আমাদের খুবই ভালো লাগে।


প্রকৃতিপ্রেমী ড. শাহানাজ পারভীন বলেন, আমি সম্প্রতি শহরের কুইন্স হসপিটালে গিয়েছিলাম আমার এক অসুস্থ আত্মীয়কে দেখতে। সেখান থেকে বেরিয়ে আসার সময় মনটা খুব বিষন্ন ছিল। খুব ধীর পায়ে হাঁটছিলাম। এরমধ্যে হঠাৎ পাখির কিচিরমিচির শব্দ শুনলাম। প্রকৃতির একটা আমেজ। চড়ুই পাখির নাচানাচি দেখেই মনটা ভরে গেল। এক ডাল থেকে আরেক ডালে নাচানাচি, ডাকাডাকি। সৃষ্টি হয় অন্যরকম এক পরিবেশ।


আর এক প্রকৃতিপ্রেমী শেখ আশিক মাহমুদ সবুজ বলেন, পাখির সাথে বিরূপ আচরণের কারণে অনেক পাখি এখন বিলুপ্তির পথে। পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখির প্রতি ভালোবাসা আর সচেতনতা সৃষ্টির দাবি তার।


শিক্ষাবিদ ড. মোস্তাফিজুর রহমান জানান, পাখিরা আগের মতো বাসা বাঁধতে পারছে না। পাখিদের নিরাপত্তার জন্য সকল ব্যবস্থা নেয়া দরকার।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com