শিরোনাম
ডাক্তার হতে চায় চা বিক্রেতা লাইফ মিয়া
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০১৮, ১২:৩০
ডাক্তার হতে চায় চা বিক্রেতা লাইফ মিয়া
গাইবান্ধা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্বপ্ন পূরণে বড় বাঁধা অভাব নামক দানবের শত বাঁধা পেরিয়ে অদম্য মেধাবী লাইফ মিয়া এ বছর জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ সাফল্য অর্জন করেছে। লাইফ মিয়া গাইবান্ধা সাদুল্যাপুর উপজেলার খোর্দ্দকোমরপুর ইউনিয়নের মুজাহিদ পুর এলাকার নওশা মিয়ার ছেলে।


জীবিকার তাগিদে স্থানীয় কিশামত ঝাউলার বাজারস্থ একটি দোকান ঘর ভাড়া নিয়ে চা বিক্রি কারার পাশাপাশি লেখা-পড়া চালিয়ে আসছিল লাইফ মিয়া। গত ২০১৫ সালে পিইসিতে খোর্দ্দমুজাহিদ পুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে জিপিএ-৫ অর্জন করে সবাইকে তাক লাগিয়ে দেয়। সংসারে দৈন্যদশা ও লেখাপড়ার খরচ বহন একমাত্র উপায় চা বিক্রি।


বিদ্যালয় ছুটির পর থেকে রাত অবধি চা বিক্রি শেষে লেখা পড়ায় মগ্ন থাকে রাজু। অনেক সময় দোকানেও বই পড়ত সে। জীবনের বড় ইচ্ছা নিজেকে ডাক্তার করে গড়ে তুলতে সকল সিঁড়ি অতিক্রম করা। এ ইচ্ছা শক্তি সকল বাঁধাকে অতিক্রম করে চলতি বছর জেএসসি পরীক্ষায় খোর্দ্দকোমর পুর বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ অর্জন করে রীতিমত পুরো এলাকায় হৈচৈ ফেলে দিয়েছে লাইফ মিয়া।


ক্লাস শুরুর আধা ঘণ্টা আগে দোকান বৃদ্ধ বাবার উপর ছেড়ে দিয়ে শ্রেণি কক্ষে যেত লাইফ মিয়া। এক সময় উচ্চতর ভর্তি হলে তো বাহিরে থাকতে হবে। তবে কি করে চলবে তার সংসারের চাকা আর কি করেই চলবে পড়াশুনার খরচ- এসব প্রশ্নই তাকে কুড়ে কুড়ে খাচ্ছে।


লাইফ মিয়া বলেন, ইচ্ছা থাকলে উপায় হয় এ বাক্যটিকে মেনে নিয়ে এতদূর এগিয়েছি। জীবন মানেই সংগ্রাম। লেখাপড়ার সাথে আমাকে দারিদ্রতা মোকাবেলায় বাড়তি সংগ্রাম করতে হয়েছে এবং হচ্ছে। চা বিক্রেতা নরেন্দ্র মোদি যদি ভারতের মত এতবড় দেশের প্রধানমন্ত্রী হতে পারেন। তবে আমি চা বিক্রেতা লাইফ ডাক্তার হতে পারব না কেন? এ প্রশ্ন তুলেন লাইফ।


কথা হয় লাইফের এর বাবা নওশা মিয়ার সাথে। তিনি বলেন, ছেলের এ ফলাফলে অত্যন্ত খুশি হয়েছি। কিন্তু ছেলের স্বপ্ন পূরণ করতে পারবেন কি না তা নিয়ে বেশ চিন্তিত। লাইফ মিয়ার মা নারগিস বেগম বলেন, অনেক বার কইছি হামরা গরিব মানুষ। লেখাপড়া করে হামার লাভ কি? আর এত টাকা কোনটে পামো। লাইফ শুধু মায়ের দোয়া নিয়ে ডাক্তার হবার জন্যেই চা দোকান করে ফির পড়াও পড়ে।


খোর্দ্দকোমর পুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম জানান, লাইফ মিয়া খুবই মেধাবী ছাত্র। খেয়ে না খেয়ে কষ্ট করে লেখাপড়া করে সে আজ সার্থক জেএসসিতে এ প্লাস পেয়েছে। মেধাবী ছাত্র হিসেবে তাকে স্কুলে সকল সহযোগিতা করেছি। এমনকি মেধাবী ছাত্র/ছাত্রীদের উচ্চতর লেখাপড়া করতে গিয়ে অর্থনৈতিক কোনো সমস্যা হলে স্কুল থেকে সহযোগিতা করেন বলে তিনি জানান।


বিবার্তা/জাকির/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com