শিরোনাম
রৌমারী সীমান্তের নো-ম্যান্সল্যান্ডে হাতির মৃত্যু
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৮, ১০:৩৫
রৌমারী সীমান্তের নো-ম্যান্সল্যান্ডে হাতির মৃত্যু
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের রৌমারী উপজেলার বড়াইবাড়ি সীমান্তের নো ম্যান্সল্যান্ডে একটি বন্য হাতির মৃত্যু হয়েছে। ভারত থেকে নেমে আসা বুনো হাতির দলের এই মৃত হাতিটিকে নো-ম্যান্সল্যান্ডে পড়ে থাকতে দেখে এলাকাবাসী।


পরে বিজিবি স্থানীয় প্রশাসনকে খবর দেয় তারা। তবে কি কারণে হাতির মৃত্যু হয়েছে বা হাতিকে হত্যা করা হয়েছে কি না তা এখনো জানা যায়নি।


এলাকাবাসী ও বিজিবি সুত্র জানায়, সোমবার সকালে মৃত হাতিটিকে বড়াইবাড়ি সীমান্তের নো-ম্যান্সল্যান্ডের আন্তর্জাতিক মেইন পিলার নং ১০৬৭ এর নিকটে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে স্থানীয়রা। এ সময় অসংখ্য লোক মৃত হাতিটি দেখার জন্য ভিড় জমায়। হাতির মৃত্যুর খবর পেয়ে ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ ও বিজিবি সদস্যরা ভোর থেকে হাতির কাছে অবস্থান নেয়।


ঘটনাস্থল বড়াইবাড়ি সীমান্তের ওপারে ভারতের কাকড়ীপাড়া বিএসএফ ক্যাম্পের সদস্যরা জানিয়েছেন, বৈদ্যুতিক তারে জড়িয়ে হাতিটি হত্যা করা হয়েছে। কিন্তু হাতির গায়ে বৈদ্যতিক শকের কোনো চিহ্ন পাওয়া যায়নি।


ভারতের ৬নং ব্যাটালিয়নের কাকড়ীপাড়া বিএসএফ ক্যাম্পের ইন্সপেক্টর শক্তি বলেছেন, হাতিটি যে মারা হয়েছে এতে কোনো সন্দেহ নেই। বিষয়টি আমাদের কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বন বিভাগের কর্মকর্তারা এসে তদন্ত করার পর ব্যবস্থা নেয়া হবে।


৩৫ ব্যাটালিয়নের বর্ডার গার্ড বাংলাদেশ বাড়ইবাড়ি বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার শফিকুল ইসলাম জানান, যেহেতু মৃত হাতিটি নো-ম্যান্স ল্যান্ডে পড়ে আছে, সে কারণে আমরা কিছু বলতে পারছি না। হাতিটি মারা হয়েছে, না অসুস্থ হয়ে মারা গেছে সে বিষয়েও আমরা কিছু বলতে পারছি না।


রৌমারী ও রাজীবপুর অঞ্চলের বন কর্মকর্তা ইকবাল হোসেন জানান, প্রাথমিকভাবে যেটা দেখা গেছে তাতে হাতিটি মারা হয়েছে বলে সন্দেহ হয়। হাতির পুড়ে যাওয়ার কোনো চিহ্ন পাওয়া যায়নি। কারা এ কাজটি করেছে তা এখনো বলা যাচ্ছে না।


উপজেলা নির্বাহী কর্মকর্তা দ্বীপঙ্কর রায় জানান, মৃত হাতিটি যে স্থানে পড়ে রয়েছে সেটা নো-ম্যান্সল্যান্ড। হাতিটি মারা হয়েছে না অন্য কারণে মরেছে তা তদন্ত করা হচ্ছে।


প্রায়ই রাতে ভারতের পাহাড় থেকে নেমে আসা বুনো হাতির দল সীমান্ত পেরিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে বিভিন্ন ফসলের ক্ষতিসাধন করে আসছিল। ফসলের ক্ষতির পাশাপাশি সীমান্ত এলাকার জনবসতিতে হামলা চালিয়ে ঘরবাড়ি ভাংচুর করে ভোররাতে ভারতে ফিরে যায় বুনো হাতির দল। মৃত হাতিটি রবিবার রাতে ভারতের পাহাড় থেকে নেমে আসা একটি হাতি দলের সদস্য বলে জানান এলাকাবাসী।


বিবার্তা/সৌরভ/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com