শিরোনাম
দিনাজপুরে অরক্ষিত অসংখ্য বধ্যভূমি
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৩:২৩
দিনাজপুরে অরক্ষিত অসংখ্য বধ্যভূমি
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল দিনাজপুরে পাক-হানাদার বাহিনীর ও তাদের দোসর রাজাকার, আল বদর-আল শামসদের বর্বরোচিত হামলা আর হত্যাযজ্ঞের সাক্ষী অসংখ্য বধ্যভূমি। স্বাধীনতাকামী নিরীহ মানুষের উপর নির্মম নির্যাতন-হত্যাযজ্ঞের নীরব সাক্ষী বধ্যভূমিগুলো রক্ষণা-বেক্ষণের অভাবে অযত্ন-অবহেলায় বিলীন হয়ে যাচ্ছে। ভবিষ্যৎ প্রজন্মের জন্যে বধ্যভূমিগুলো চিহ্নিত করে স্মৃতি স্তম্ভ নির্মাণের দাবি সর্বস্তরের মানুষের।


ঘোড়াঘাটের লালদহ বিল, কাদিম নগর, ডাক বাংলো, সানাই পুকুর, বলাহার, রানীগঞ্জ, ডুগপুগি, হাকিমপুরের মুহাড়াপাড়া, বিরলের বহলা, ঠনঠনিয়া পাড়া, ফুলবাড়ীর বাড়াই, নবাবগঞ্জের চড়ার হাট, পার্বতীপুরের রেল কলোনী, জংশন, সুইপার কলোনী, বোচাগঞ্জের থানা রোড, আনসার ক্যাম্প, উপজেলা ক্যাম্প, চিরিরবন্দরের আলোক ডিহি, খানসামার সেতুর মোড়, সদরের দশ মাইল, পূণর্ভবা নদীর পাড়সহ অসংখ্য বদ্ধভূমি রয়েছে দিনাজপুরে।


দিনাজপুরে মুক্তিযুদ্ধে শহীদের গণকবর ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে গবেষণারত দিনাজপুর সরকারি সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোজাম্মেল বিশ্বাস জানিয়েয়েছেন, শুধু এসব নয়, কাজ করতে সরজমিনে গিয়ে দিনাজপুরে অসংখ্য বধ্যভূমির সন্ধান পাওয়া গেছে। কয়েকটিতে শহীদ স্মৃতি স্তম্ভ নির্মিত হলেও অধিকাংশ বধ্যভূমি রয়েছে অযত্ন-অবহেলায়। রক্ষণা-বেক্ষণের অভাবে বিলীন হয়ে যাচ্ছে বধ্যভূমিগুলো। অনেক বধ্যভূমি পরিণত হয়েছে গো-চারণ ভূমিতে।


পাক-হানাদার বাহিনীর বর্বরোচিত হামলা আর হত্যাযজ্ঞের স্বাক্ষর বহরণ করা এসব বধ্যভূমিতে আজো পড়ে আছে স্বাধীনচেতা মানুষের দেহাবশেষ। স্বামী ও স্বজন হারা অনেকেই আজো খুঁজে ফিরে তাদের আপনজনদের। পাড়ি জমায় বধ্যভূমিতে। সেইসব দেখে এখনো অনেকে শিহরে ওঠে।


নিরীহ গ্রামবাসীর উপর এ বর্বরোচিত হামলা আর হত্যাযজ্ঞের কারণ হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল বদর-আল শামসদের পরাজয়। তাদের হিংস্র থাবা থেকে রক্ষা পায়নি কোলের শিশুরাও। সেসব বধ্যভূমিগুলোকে চিহ্নিত করে ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্মৃতি স্তম্ভ নির্মাণের দাবি সর্বস্তরের মানুষের।


বিবার্তা/শাহী/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com