শিরোনাম
দিনাজপুরে বিলুপ্ত প্রজাতির নীল গাই উদ্ধার
প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৮, ১৭:০৭
দিনাজপুরে বিলুপ্ত প্রজাতির নীল গাই উদ্ধার
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিলুপ্ত প্রজাতির নীল গাইটি এখন দিনাজপুরের রামসাগর দীঘি জাতীয় উদ্যানে রয়েছে। দেশের একমাত্র এই প্রাণীটি দেখতে প্রতিদিন হাজারো দর্শনার্থী ভিড় করছে রামসাগরে। ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল সীমান্তের কুলিক নদী ধারে সম্প্রতি উদ্ধার হওয়া এই বিলুপ্ত প্রজাতির নীল গাইটির গর্ভের বাচ্চা নষ্ট হলেও এর বংশ বিস্তারের আশ্বাস দিচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


দিনাজপুরের রামসাগর দীঘি জাতীয় উদ্যানে অবস্থানরত নীল গাইটি দেশের একমাত্র। বিলুপ্ত প্রজাতির নীল গাই সর্বশেষ ১৯৪০ সালে দেখা মিলেছিলো পঞ্চগড় জেলায়। এটি উদ্ধারের আগে বাংলাদেশে আর কোথাও দেখা মেলেনি এই প্রাণীটির।


গত ৪ সেপ্টেম্বর বিকেলে ঠাকুরগাঁও জেলার রানীশংকৈলের কুলিক নদীর ধারে এলাকাবাসী উদ্ধার করে এই বিরল প্রজাতির এই প্রাণীটি। প্রাণী’টি জবাই করে মাংস খাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলো উদ্ধারকারীরা। কিন্তু খবর পেয়ে স্থানীয় প্রশাসন প্রাণীটিকে উদ্ধারের পর দিনাজপুর সামাজিক বন বিভাগ কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে।


প্রাণীটির গর্ভে বাচ্চা ছিলো। ধরার সময় ধাওয়ায় প্রাণীটি আঘাতপ্রাপ্ত হয়। আঘাতজনিত কারণে মুখ ও শরীরের বেশকিছু স্থানে ক্ষতের সৃষ্টি হয়। এতে গর্ভের বাচ্চাটি জীবিত প্রসব হলেও কিছুক্ষণ পর মারা যায়। চিকিৎসা সেবা-যত্ন আর প্রয়োজনীয় খাবার দেয়ায় প্রাণীটি এখন সুস্থ সবল। বিলুপ্ত প্রজাতির একমাত্র এই নীল গাইটি দেখতে প্রতিদিন হাজারো দর্শনার্থী ভিড় করছে দিনাজপুরের রামসাগর দীঘি জাতীয় উদ্যানে।


জাতীয় উদ্যান রাম সাগর দীঘির তত্ত্বাবধায়ক এ কে এম আব্দুস সালাম তুহিন জানালেন, বিলুপ্ত প্রজাতির প্রাণী নীল গাইটি এখন প্রায় সুস্থ-সবল। বংশ বিস্তারে সক্ষম। এজন্য তার সঙ্গী খোঁজা হচ্ছে। পার্শ্ববর্তী দেশ ভারত থেকে একটি নীল ষাঁড় এনে এর বংশ বিস্তারের উদ্যোগ নিয়েছে, দিনাজপুর সামাজিক বন বিভাগ।


দিনাজপুরের রামসাগর দীঘি জাতীয় উদ্যান বন্যপ্রাণীর বংশ বিস্তারে অনুকূল পরিবেশ রয়েছে বলে অভিমত প্রাণী বিশেষজ্ঞদের। ৪টি চিত্রা হরিণ এনে রামসাগর দীঘি জাতীয় উদ্যান প্রায় আড়াই শতাধিক চিত্রা হরিণের বংশ বিস্তার ঘটেছে। বিলুপ্ত প্রজাতির প্রাণী নীল গাইটিরও বংশ বিস্তার ঘটবে বলে আশাবাদী প্রাণিবিদ্যা।


বিবার্তা/শাহী/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com