শিরোনাম
ইভিএম নিয়ে সাতক্ষীরায় মিশ্র প্রতিক্রিয়া
প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৮, ১৮:১৪
ইভিএম নিয়ে সাতক্ষীরায় মিশ্র প্রতিক্রিয়া
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরা-২ (সদর) আসনে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আর এই ইভিএম ব্যবহারকে কেন্দ্র করে স্থানীয় ভোটারদের মাঝে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও প্রার্থীদের মাঝেও নতুন এই প্রযুক্তি নিয়ে জন্ম দিয়েছে কৌতূহল।


ভোটাররা বলেন, অল্পসময়ের মধ্যে নির্বাচনী কর্মকর্তাদের উপযুক্ত প্রশিক্ষণ ও সাধারণ ভোটারদের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে পারলেই নতুন এই প্রযুক্তি টেকসই হতে পারে। আর তা নাহলে এ প্রকল্প মুখ থুবড়ে পড়ার আশংকা রয়েছে।


ভারত সীমান্ত ঘেষা সাতক্ষীরা সদর উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত সাতক্ষীরা-২ আসন। এই আসনে ৩ লাখ ৫৬ হাজার ২৬৯ জন ভোটার রয়েছে। যার মধ্যে ১ লাখ ৭৮ হাজার ৯৭৮ জন পুরুষ ভোটার ও ১লাখ ৭৭ হাজার ২৯৮ জন নারী ভোটার রয়েছেন। এই আসনে ভোট কেন্দ্র রয়েছে ১৩৭টি। বুথের সংখ্যা ৬৯৮টি।


সংশ্লিষ্ট রিটানিং কর্মকর্তা জানান, নির্বাচন কমিশনারের নির্দেশনা পেলে ইভিএম ব্যবহারে বাস্তবমুখি পদক্ষেপ নেয়া হবে। নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষণ ও ভোটারদের মাঝে সচেতনতামূলক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে।


জেলা নির্বাচন অফিস জানায়, এই প্রযুক্তি নির্বাচনে ব্যবহারের মাধ্যমে ১০টি সুবিধা পাওয়া যাবে। এর মধ্যে ভোটগ্রহণের আগে মেশিন চালু না হওয়া ও মেশিন ছিনতাই হলেও অবৈধ ভোটদান বন্ধ, পাসওয়ার্ড সুরক্ষিত থাকায় অনুমোদিত ব্যক্তির বাইরে মেশিন চালু করা সম্ভব নয়। ভোট শুরুর আগে-পরে শূন্য ভোটিং ও প্রিন্টিং করার সুবিধা। স্বয়ংক্রিয়ভাবে ফলাফল প্রিন্ট, ঘোষণা ও বিতরণ করার ব্যবস্থা। ভোট সম্পন্ন হওয়ার পর ভোটারের সন্তুষ্টির জন্য ধন্যবাদ শব্দ যুক্ত করা হয়েছে এই ইভিএমে।


সাতক্ষীরা সদর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি বলেন, এই প্রযুক্তি নতুন। তবে সামরিক বাহিনীর সদস্যরা নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে। জনসংখ্যা বৃদ্ধির কারণে এই পদ্ধতির মাধ্যমে অতি অল্প সময়ের মধ্যে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।


তবে জেলা গণফোরামের সাধারণ সম্পাদক ও দলীয় প্রার্থী আলীনুর খান বাবুল অভিযোগ করেন, ডিজিটাল কারচুপির জন্য সরকার ইভিএম ব্যবহার করতে চাচ্ছে। অন্যান্য দল না চাইলেও ভোট কারচুপির জন্য ইভিএম পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।


সাতক্ষীরা জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, ইভিএম নিয়ে ভোটারদের মাঝে নানা কৌতূহল রয়েছে। এই প্রযুক্তি যদি যথাযথভাবে প্রয়োগ করতে পারি তাহলে ভোটাররা ইভিএমে আকৃষ্ট হবেন বলে আশা করি। আমরা যে উন্নত বিশ্বের স্বপ্ন দেখি তা একদিন বাস্তবায়িত হবে।


বিবার্তা/আব্দুর রহমান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com