শিরোনাম
কুষ্টিয়ায় শীতকালীন সবজি চাষে সাফল্য
প্রকাশ : ২২ নভেম্বর ২০১৮, ১৫:২৫
কুষ্টিয়ায় শীতকালীন সবজি চাষে সাফল্য
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শীত মৌসুম মানেই শীতকালীন বিভিন্ন প্রকার সবজি। যা শরীরের বিভিন্ন ধরণের পুষ্টি চাহিদাসহ অন্যান্য চাহিদা পূরণ করে থাকে। তাই শীত মৌসুম এলেই কৃষকরা নানা জাতীয় সবজি চাষ করে নিজেরা আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি সাধারণ ভোক্তা বা ক্রেতাদের সবজির চাহিদা মিটিয়ে থাকে। আর এ চাহিদা মেটাতে কুষ্টিয়ার চাষিরা চাষ করেছে নানা ধরনের সবজি। এতে সাফল্যও পেয়েছেন তারা।


কুষ্টিয়ার বিস্তীর্ণ মাঠ জুড়ে এখন সবুজের সমারোহ। বেগুন, সিম, মূলা, কফিসহ নানা ধরনের সবজি চাষ করে কৃষকরা তা বাজারজাতকরণে ব্যস্ত সময় পার করছেন। এবছর কুষ্টিয়া প্রায় ৮ হাজার হেক্টর জমিতে বিভিন্ন ধরনে সবজি চাষ হয়েছে। যা অন্যান্য বছরের চেয়ে তুলনায় অনেক বেশি। আবহাওয়া অনুকূলে থাকার কারণে চাষিরা সবজি চাষ করে বেশ লাভবান হচ্ছেন। আর তা স্থানীয় চাহিদা মিটিয়ে বাজারজাতকরণ করা হচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। এমনটাই জানালেন, শশীধরপুর গ্রামের সবজি চাষি মনিরুল ইসলাম।


তিনি আরো জানান, এবছর ৬ বিঘা জমিতে কফি চাষ করেছেন। খরচ হয়েছে ৭০ হাজার টাকা। ইতোমধ্যে ৩ বিঘা জমির কফি দেড় লাখ টাকায় বিক্রয় করেছেন। এখনো ৩বিঘা জমিতে কফি রয়েছে। যা বিক্রয় করে প্রায় সমপরিমাণ টাকা আয় হবে বলে ধারণা করছেন তিনি।


স্বরূপপুর গ্রামের সবজি চাষি আমিরুল ইসলাম জানান, তিনি এক বিঘা জমিতে সিম চাষ করেছেন। খরচ হয়েছে ১০ হাজার টাকা। এরমধ্যে তিনি প্রায় ৫০ হাজার টাকার সিম বিক্রয় করেছেন। এখনো গাছে অনেক সিম রয়েছে।



সবজির পাইকারি ব্যবসায়ীরাও চাষিদের কাছ থেকে সবজি ক্রয় করে তা স্থানীয় বাজারে বাজারজাতকরণের পাশাপাশি ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন বলে জানিয়েছেন দুখীপুর গ্রামের কাফিরুল ইসলাম নামে এক ব্যবসায়ী।


এদিকে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুস সাত্তার জানিয়েছেন, অন্যান্য বছরের তুলনায় এবছর সবজি চাষে ফলন ভাল হয়েছে এবং সবজি চাষ করে চাষিরাও লাভবান হচ্ছেন। সেই সাথে ভাল ফলনের জন্য কৃষি বিভাগের তদারকি ও পরামর্শ দেয়া হয়ে থাকে চাষিদের।


কৃষকদের বেশি বেশি সবজি চাষে উৎসাহ ও প্রণোদনা দিলে একদিকে যেমন ক্ষতিকর তামাক অধ্যুষিত কুষ্টিয়ার চাষিদের তামাক চাষ থেকে মুখ ফেরানো সম্ভব, অপরদিকে অর্থকরী ফসল সবজি চাষে আর্থিকভাবে স্বাবলম্বী হবে কৃষক।


বিবার্তা/শরীফুল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com