শিরোনাম
আন্তর্জাতিক মানের হবে সৈয়দপুর বিমানবন্দর
প্রকাশ : ২২ নভেম্বর ২০১৮, ০৯:৩৫
আন্তর্জাতিক মানের হবে সৈয়দপুর বিমানবন্দর
নীলফামারী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশের উত্তরেরজেলা নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দর আন্তর্জাতিক মানের করতে কাজ শুরু হয়েছে। এ লক্ষ্যে আন্যান্য কাজের পাশাপাশি চলছে রানওয়ে সম্প্রসারণের জমি অধিগ্রহণের ফিল্ড বুক তৈরির কাজ।


সৈয়দপুর বিমানবন্দরকে দেশের চতুর্থ আন্তর্জাতিক মানে উন্নীত করার একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। ওই প্রকল্পের অধীনে নতুন টার্মিনাল ভবন ও উড়োজাহাজ (এয়ারক্রাফট) ল্যান্ড করে রাখার জন্য দুটি অতিরিক্ত অ্যাপ্রোণ নির্মাণের কাজ শুরু হয়েছে ইতোমধ্যে।


গত ১০ অক্টোবর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল এসব কাজের পরিদর্শন করে দ্রুত সমাপ্তের তাগিদ দেন।


বর্তমানে বিমানবন্দরটির রানওয়ে আছে ৬ হাজার ৮০০ ফুট। আন্তর্জাতিক মানে উন্নীতে সেই রানওয়ে সম্প্রসারিত হবে ১২ হাজার ফুটে। এজন্য বিদ্যমান ১৩৬ দশমিক ৫৯ একর জমি বাদেও নতুন করে ৮৫২ দশিমক ৯০ একর জমি অধিগ্রহণ করা প্রয়োজন। অধিগ্রহণ শেষে মোট ৯৮৯ দশমিক ৪৯ একর জমির ওপর নির্মিত হবে ওই রানওয়ে।


নতুন করে ট্যাক্সিওয়ে, এ্যাপ্রোণ, প্যাসেঞ্জার টার্মিনাল বিল্ডিং, কার্গো টার্মিনাল, বিল্ডিং কন্ট্রোল টাওয়ার, পাওয়ার হাউজ, পাম্প হাউজ, ফায়ার স্টেশন, প্রশাসনিক ভবন, অপারেশনাল ভবন, ভিআইপি ও ভিভিআইপি লাউঞ্জ, আবাসিক ভবন নির্মাণ, হ্যাঙ্গার, ভিডিওআর, ডিএমই, এনডিবি, আইএলএস, সিসিআর, এজিএল, রাডার স্টেশন, ওয়াটার সাপ্লাই ও ড্রেনেজ সিস্টেম, ওভারহেড ওয়াটার ট্যাংক, ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, এমটি ভবন,কারপার্ক, এ্যাপ্রোচ সড়ক, ইন্টারনাল সড়ক এবং পেরিফেরাল পেট্রোল সড়ক নির্মাণ করা হবে।


সৈয়দপুর উপজেলা প্রশাসন সূত্র জানায়, নূতন করে অধিগ্রহণের ওই জমির মধ্যে রয়েছে সৈয়দপুর পৌরসভায় ৫৭৯ দশমিক ৫০ একর এবং দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলায় ২৭৩ দশমিক ৪০ একর। জমি অধিগ্রহণের জন্য প্রাথমিকভাবে ৪৫০ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। বর্তমানে এসব জমির সীমানা চিহ্নিতকরণ এবং জমির ওপর গড়ে ওঠা স্থাপনার ভিডিও ধারণ করা হচ্ছে।


সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার জানান, প্রস্তাবিত জমির ফিল্ড বুক তৈরির কাজ চলছে। এ কাজ সম্পন্ন হলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জমি ও স্থাপনা মালিকদের নামে নোটিশ জারি করা হবে। এরপর আপত্তি বিষয়ে শুনানি শেষে অধিগ্রহণের অর্থ প্রদান করা হবে।


সৈয়দপুর বিমানবন্দর ব্যবস্থাপক শাহীন আহমেদ বলেন, আন্তর্জাতিক মানে উন্নীত করতে বিভিন্ন উন্নয়ন কাজ শুরু হয়েছে। জমি অধিগ্রহণের কাজ করছে সৈয়দপুর উপজেলা ভূমি দপ্তর। প্রকল্পের চলমান ধারাবাহিক কাজ যথাসময়ে শেষ হলে ২০২০ সালে দৃশ্যমান হবে আন্তর্জাতিকমানের সৈয়দপুর আঞ্চলিক বিমানবন্দর।


দেশের চারটি এয়ারলাইনস এই বিমানবন্দরে যাত্রী পরিবহন করছে। চাহিদা বৃদ্ধির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বিমানবন্দরটিকে আঞ্চলিক বিমানবন্দরে রূপান্তর করার ঘোষণা দেন। এর পরিপ্রেক্ষিতে প্রতিবেশি দেশ ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে যোগাযোগ সহজ করতে বিমানবন্দরটি আন্তর্জাতিক মানে উন্নীত করতে উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com