শিরোনাম
বান্দরবানের ১৪ ভোট কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহারের সিদ্ধান্ত
প্রকাশ : ২০ নভেম্বর ২০১৮, ১১:২৪
বান্দরবানের ১৪ ভোট কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহারের সিদ্ধান্ত
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০নং বান্দরবান আসনে মোট ভোট কেন্দ্র ১৭৬টি। এর মধ্যে ১৪টি ভোট কেন্দ্র দুর্গম পাহাড়ি এলাকায় অবস্থিত। তাই ভোট গ্রহণের জন্য ওইসব ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও জনবল পৌঁছাতে হেলিকপ্টার ব্যবহার করা হবে।


দুর্গম এলাকা ও যোগাযোগের সু-ব্যবস্থা না থাকায় ভোট গ্রহণের জন্য এসব কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন অফিসার মো. রেজাউল করিম।


কেন্দ্র গুলো হলো- রুমা উপজেলায় নুনতিয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাকনিয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চিংলক পাড়া বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়, থানচি উপজেলায় রেমাক্রী বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড় মধু বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, ছোট মধু সাখইউ কারবারী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তিন্দু গ্রুপিং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাইথোয়াইহ্লা কারবারী পাড়া বে- সরকারি প্রাথমিক বিদ্যালয়, জিন্না পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় আলিকদমে মাংরুম পাড়া বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়, আলীকদম উপজেলার কুরুকপাতা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পোয়ামুহুরী মৈত্রী স্কুল, রোয়াংছড়ি উপজেলায় রনিন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দৈয়কুমার পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়।


সূত্র জানায়, জেলার ৭টি উপজেলা ২টি পৌরসভা ও ৩৩টি ইউনিয়ন নিয়ে ৩০০নং সংসদীয় আসন বান্দরবান। জেলা নির্বাচন অফিসের মতে এ আসনে মোট ২ লাখ ৪৬ হাজার ১৮৩ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৮ হাজার ২৯ জন এবং মহিলা ভোটার ১ লাখ ১৭ হাজার ৫৪ জন।


এখানে বিভিন্ন আঞ্চলিক দলের প্রভাব থাকলেও মূলত আওয়ামী লীগ বিএনপির মধ্যেই লড়াই হয়ে থাকে। নির্বাচনকে সামনে রেখে জেলার সর্বত্র চলছে নির্বাচনী আমেজ। এ জেলায় আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন বর্তমান সাংসদ পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। অপরদিকে বিএনপি প্রার্থী চূড়ান্ত না হলেও নির্বাচন অফিস থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন জেলা বিএনপির সভাপতি সাবেক মহিলা সংসদ ম্যাম্যচিং ও সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মোহাম্মদ জাবেদ রেজা। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন নিয়েছেন ডনাই প্রু নেলী।


পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য জনসংহতি সমিতি এবং ইউপিডিএফের পক্ষ থেকে এখনো কেউ মনোনয়ন না নিলেও নির্বাচনের জন্য প্রস্তুত বলে জানান দলটির নেতারা। সংসদ নির্বাচনে একক প্রার্থী থাকায় ১৯৯২ সাল থেকে আসনটি আওয়ামী লীগের দখলে। তবে এবার দলের দুই বহিষ্কৃত নেতা মনোনয়ন চাওয়ায় বিপাকে একক প্রার্থী বীর বাহাদুর উশৈসিং। তাই আসন্ন নির্বাচনে আসনটি ধরে রাখতে আওয়ামী লীগের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তবে দলের নেতারা বলছেন বীর বাহাদুর এলাকায় অনেক উন্নয়ন করেছেন সে হিসেবে আবারো নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়লাভ করবে।


বিবার্তা/আরমান/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com