কবজি দিয়ে লিখে জেএসসি পরীক্ষা দিচ্ছে মোবারক
প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ২২:৫৫
কবজি দিয়ে লিখে জেএসসি পরীক্ষা দিচ্ছে মোবারক
ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দুই হাতের কবজি দিয়ে খাতায় লিখে জেএসসি পরীক্ষা দিচ্ছে মেধাবি ছাত্র মোবারক আলী। গত শনিবার কুড়িগ্রামের ফুলবাড়ী বালিকা বিদ্যালয় কেন্দ্রের ৭নং কক্ষে তার এই অসাধারণ কৃতিত্বের দেখা মেলে।


জানা যায়, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার মধ্য কাশিপুর গ্রামের এমদাদুল হক ও মরিয়ম বেগম দম্পতির ছেলে মোবারক আলী (১৪)। জন্ম থেকেই দু'হাতের কবজির নিচের অংশ নেই তার। তাকে নিয়ে চিন্তিত ছিলেন মা-বাবা। কিন্তু হাল ছাড়েননি তারা।


বয়স বাড়ার সাথে সাথে স্কুলে ভর্তির পর দুই হাতের কবজি একসাথে করে খাতায় লেখার কৌশল শিখানো হয় তাকে। এভাবে লেখার কৌশল রপ্ত করে সহপাঠীদের সাথে সমান গতিতে লেখাপড়া চালিয়ে যাচ্ছে সে।


শুধু তাই নয় পিএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়ে বর্তমানে কাশিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছে সে।


মোবারকের মা মরিয়ম বেগম জানান, তাদের দুই ছেলে এক মেয়ের মধ্যে সে বড়। এখন নিজের প্রায় সব কাজ মোবারক নিজেই করতে পারে। তার লেখাপড়ার আগ্রহ প্রবল। আমাদের সংসারে অভাব-অনটন লেগেই থাকে। তারপরও তাকে উচ্চ শিক্ষিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।


কাশিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জায়দুল হক বলেন, দুই হাতের কবজির নিচের অংশ না থাকলেও মোবারক আলী সুন্দরভাবে খাতায় লিখতে পারে। তার লেখাও ভালো। আশা করি, সে ভালো রেজাল্ট করবে।


ফুলবাড়ী বালিকা বিদ্যালয় কেন্দ্র সচিব কানাই চন্দ্র সেন জানান, মোবারক আলীর রোল নম্বর ৬১৭২৬৫, রেজি. নম্বর ১৮১৭৭২৮৪। তাকে অন্যদের চেয়ে অতিরিক্ত সময় দেয়া হচ্ছে।


বিবার্তা/নয়ন/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com