শিরোনাম
'রোহিঙ্গা প্রত্যাবাসনে রাখাইনে এখনো পরিবেশ তৈরি হয়নি'
প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ২১:৫৭
'রোহিঙ্গা প্রত্যাবাসনে রাখাইনে এখনো পরিবেশ তৈরি হয়নি'
উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড অলব্রাইট বলেছেন, রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিতের পূর্বশর্ত রাখাইনে রোহিঙ্গা অবস্থানের পরিবেশ উন্নত করা। এখনও তা তৈরি হয়নি। পরিবেশ তৈরি করতে রাখাইনে জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও বিভিন্ন দাতা সংস্থাকে অবাধে কাজ করার সুযোগ দিতে হবে।


রবিবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের পার্শ্ববর্তী ইউএনএইচসিআর’র ট্রানজিট ক্যাম্প পরিদর্শনের পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।


গত সপ্তাহে মিয়ানমারের রাখাইন রাজ্য সফরের অভিজ্ঞতার কথা জানিয়ে রিচার্ড অলব্রাইট বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য সহায়ক পরিবেশ এখনও মিয়ানমারের রাখাইন রাজ্যে তৈরি হয়নি। সেখানে এখনো জাতিসংঘসহ আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর প্রবেশাধিকার নেই। সেটি অবশ্যই তৈরি করতে হবে। এসব বিষয় বাস্তবায়নে মিয়ানমার সরকারের সঙ্গে আমরা আলোচনা করেছি।


এর আগে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ঘুমধুমের কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন রিচার্ড অলব্রাইট। সেখানে প্রায় একণ্টাণ্টা অবস্থান করেন। এ সময় রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তিনি।


এ সময় আন্তর্জাতিক দাতা সংস্থা ইউএসএআইডি’র বাংলাদেশ মিশনের প্রধান ডেরিক ব্রাউনসহ ক্যাম্পে নিয়োজিত বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/মানিক/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com