শিরোনাম
কুড়িগ্রামে টিআর প্রকল্পের সোলার আত্মসাতের অভিযোগ
প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ১৭:৩৩
কুড়িগ্রামে টিআর প্রকল্পের সোলার আত্মসাতের অভিযোগ
ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের ফুলবাড়ীতে তালিকায় নাম থাকার পরও অর্ধশতাধিক পরিবারকে সোলার না দিয়ে আত্মসাৎ করার অভিযোগ উঠেছে ঠিকাদারী প্রতিষ্ঠান বেঙ্গল রিনিউএ্যাবল এনার্জি লিমিটেডের শাখা ব্যবস্থাপকের বিরুদ্ধে। দীর্ঘদিন ঘুরেও সোলার না পেয়ে তালিকাভুক্তদের মধ্যে ১৯ জন গত ৬ নভেম্বর লিখিত অভিযোগ করেছেন।


অভিযোগ থেকে জানা যায়, গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) কর্মসূচির আওতায় সোলার প্রকল্পে (২য় পর্যায়) ২০১৭-২০১৮ অর্থ বছরে ১৯ লাখ ৭৬ হাজার ০৩০ টাকা ব্যয়ে উপজেলার ১০০টি পরিবার ও ৬টি সামাজিক প্রতিষ্ঠানের মধ্যে সোলার বিতরণের তালিকা প্রেরণ করেন তৎকালীন সংসদ সদস্য তাজুল ইসলাম চৌধুরী। তালিকাটি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে পৌঁছালে দাপ্তরিক আনুষ্ঠানিকতা শেষে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ও ব্যাক্তির বাড়িতে সোলার স্থাপনের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান বেঙ্গল রিনিউএ্যাবল এনার্জি লিমিটেডের ফুলবাড়ী শাখা ব্যবস্থাপক আব্দুল মজিদের কাছে পাঠানো হয়।


তালিকা অনুযায়ী সোলার বিতরণ ও অন্য কারো কাছে হস্তান্তর না করার নির্দেশনা থাকলেও শাখা ব্যবস্থাপক আব্দুল মজিদ অর্ধশতাধিক সোলার তালিকাভুক্তদের না দিয়ে আত্মসাৎ করেন। তালিকাভূক্ত সুবিধাভোগীরা সোলার নেয়ার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানের কার্যালয়ে গেলে তাদেরকে তালবাহনা করে তাড়িয়ে দেওয়া হয়।


সোলার তালিকাভুক্ত উপজেলার নওদাবশ গ্রামের লিপি খাতুন, বড়লই গ্রামের আব্দুর রশিদ, পানিমাছকুটি গ্রামের হেলেনা বেগম, একরামুল হক জানান, তালিকায় তাদের নাম থকালেও তারা এখন পর্যন্ত কোনো সোলার পাননি। অফিসে গেলে তালিকায় তাদের নাম নেই বলে ম্যানেজার তাড়িয়ে দিয়েছেন।


এ প্রসঙ্গে অভিযুক্ত বেঙ্গল রিনিউএ্যাবল এনার্জি লিমিটেডের ফুলবাড়ী শাখা ব্যবস্থাপক আব্দুল মজিদ বলেন, তালিকা অনুযায়ী সোলার বিতরণ করা হয়েছে। কেউ সোলার বিক্রি করে মিথ্যা অভিযোগ করতে পারে। বিষয়টি খতিয়ে দেখতে হবে।


উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সবুজ কুমার গুপ্ত বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।


অভিযোগ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোছা. মাছুমা আরেফিন বলেন, আমি নতুন এসেছি। এ ব্যাপারে তেমন কিছু জানি না। তারপরও অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/নয়ন/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com