শিরোনাম
ধরা পড়ছে প্রচুর ইলিশ, সরব মৎস্য বন্দর
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ২১:২৩
ধরা পড়ছে প্রচুর ইলিশ, সরব মৎস্য বন্দর
উত্তম কুমার হাওলাদার, কলাপাড়া (পটুয়াখালী)
প্রিন্ট অ-অ+

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মৎস্য বন্দর মহিপুর ও আলীপুর এখন সরব। কুয়াকাটা সংলগ্ন গভীর সমুদ্রে জেলেদের জালে ধরা পড়ছে প্রচুর ইলিশ। ৩ দিন ধরে ইলিশের আমদানি বাড়ার সাথে সাথে ঝিমিয়ে পড়া মৎস্য অবতরণ কেন্দ্রকে ঘিরে কর্মব্যস্ততা বেড়ে গেছে।


মাছ বহনসহ বরফ কল থেকে শুরু করে প্যাকিংয়ের জন্য শ্রমিকরা ব্যস্ত সময় পার করছে।
স্থানীয় বাজার গুলে ঘুরে দেখা গেছে, মাছ আর মানুষের ভিড়ে মৎস্য বন্দর মহিপুর আলীপুর পা রাখাই দায়। পাইকারী ব্যবসায়ীদের পাশাপাশি খুচরা ক্রেতাদের ভিড় ছিলো চোখে পড়ার মতো। ছোট বড় ট্রলার-নৌকা স্থানীয় নদী থেকে মাছ আনা হচ্ছে মোকামে। তবে অনেক ইলিশের পেটে এখনও ডিম রয়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।


সংশ্লিস্ট আড়ৎ সূত্রে জানা গেছে, পাইকারি বাজারে প্রতি মন এলসি সাইজ ইলিশ বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ হাজার টাকায়, এলসির নিচের সাইজের ইলিশ (ভ্যালকা) বিক্রি হচ্ছে ১৪ থেকে ১৫ হাজার টাকায় এবং এর নিচের সাইজ গোটলা বিক্রি হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা প্রতি মন।


শ্রমিক মফিজ হাওলাদর জানান, নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর মাছের চাঁপ বেড়েছে। তা সবার মুখে হাসি এনে দিয়েছে। ঝিমিয়ে থাকা আড়ৎ গুলো ফের কর্মচাঞ্চল্য বেড়েছে। এরকম চাপ আরো কয়েক দিন থাকবে বলে তিনি জানান।



আড়তদার পিন্টু ভদ্র জানান, মাছের আমদানি বেশি থাকায় দামও কিছুটা কম। তবে জাটকা নিধন বন্ধের কর্মসূচি শুরু হওয়ার পর ইলিশের চাঁপ কমে যাবে।


উপজেলা মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা বলেন, উপজেলা প্রশাসন, নৌ-বাহিনী, কোস্টগার্ড, পুলিশ, নৌ-পুলিশ, জেলে ও আড়ৎদারসহ সর্বস্তরের মানুষের সহযোগিতায় এবারের অবরোধ সফল হয়েছে। মা ইলিশ ডিম দেয়ার কারণে মাছ এখন চিকন হয়ে গেছে। শতকরা ৯০ ভাগ মা ইলিশ ডিম ছেড়ে দিয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।


বিবার্তা/উত্তম/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com