শিরোনাম
কুষ্টিয়ার বাইপাস সড়ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ১৯:০৯
কুষ্টিয়ার বাইপাস সড়ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুষ্টিয়াবাসীর দীর্ঘদিনের কাঙ্ক্ষিত শহর বাইপাস সড়ক চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে।


বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুষ্টিয়া জেলা প্রশাসন সভাকক্ষে প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।


নির্মাণ শেষে বাইপাস সড়কটি চালু হওয়ায় জেলাবাসীর সড়ক উন্নয়নে আরেক ধাপ এগিয়ে গেলো। এর ফলে প্রতিদিন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলার সাথে উত্তরবঙ্গে যাতায়াতে সহস্রাধিক যানবাহন নির্বিঘ্নে চলাচল, সড়ক দুর্ঘটনা হ্রাস, নিত্যসঙ্গী যানজট নিরসনসহ যোগাযোগ ব্যবস্থায় নতুন দ্বার উন্মোচিত হলো।


২০১৬ সালে কাজ শুরু হয় শহর বাইপাস সড়কের। নির্মাণ শেষে ৭ কিলোমিটার দৈর্ঘ্যের এই সড়কটি কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের বটতৈল থেকে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কের ত্রিমোহনীতে মিশেছে। বাইপাসের শুরু ও শেষ প্রান্তে দুটি গোল চত্বর নির্মাণ করা হয়েছে। বটতৈল প্রান্তের গোল চত্বরের দু’দিকে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক যার একদিক চলে গেছে খুলনা অভিমুখে, অপরপ্রান্ত শহরমুখে। গোল চত্বরের আরেক পাশের আঞ্চলিক মহাসড়ক গেছে চুয়াডাঙ্গার দিকে।


অন্যদিকে বাইপাসের শেষ প্রান্ত বারখাদা গোল চত্বর থেকে জাতীয় মহাসড়কটি ঈশ্বরদী-সিরাজগঞ্জের দিকে এবং অন্যদিক গেছে কুষ্টিয়া শহর ও বাইপাস অভিমুখে। দেশের উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহার হবে এ বাইপাস সড়ক। কুষ্টিয়া শহর বাইপাসের ৭ দশমিক ৩ মিটার প্রশস্তের ডাবল লেনবিশিষ্ট মূল সড়ক ৪ কিলোমিটার এবং সাড়ে ৬ কিলোমিটার দৈর্ঘ্যরে বাইপাস সড়ক। ওই সড়কের মাঝে একটি পিসি গার্ডার সেতু ও ২১টি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হয়েছে।


কুষ্টিয়া সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, কুষ্টিয়া শহর বাইপাসের ৭ দশমিক ৩ মিটার প্রশস্তের ডাবল লেন বিশিষ্ট মূল সড়ক ৪কিলোমিটার এবং সাড়ে ৬ কিলোমিটার দৈর্ঘ্যের বাইপাস সড়ক। সড়কের মাঝে একটি পিসি গার্ডার সেতু ও ২১টি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হয়। প্রায় দেড়’শ কোটি টাকা প্রকল্প ব্যয়ে সড়কটির নির্মাণ করা হয়েছে। আওয়ামী লীগ সরকারের উন্নয়নের মাইল ফলক হিসাবে কুষ্টিয়াবাসীর কাছে বিবেচিত।


বিবার্তা/শরীফুল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com